ববির প্রতি আসনের জন্য লড়বেন ২০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২২ নভেম্বর ২০১৮

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সন্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২৪টি বিভাগের ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ২২ হাজার ১০২জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ২০জন পরীক্ষার্থী । এবার পূর্বের ২২টি বিভাগের সঙ্গে চলতি শিক্ষাবর্ষে যুক্ত হয়েছে ‘ইতিহাস’ এবং ‘পরিসংখ্যান’ বিভাগ।

বৃহস্পতিবার বিকেলে বরিশাল সদর উপজেলার কর্নকাঠী এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হক।

তিনি বলেন, পরীক্ষা শুরুর আধঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। বিশেষ ক্ষেত্রে পরীক্ষা শুরুর পর সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের সুযোগ দেয়া হবে। কেন্দ্রে প্রবেশের সময় এসএসসি’র রেজিস্ট্রেশন কার্ড প্রদর্শন করতে হবে। রেজিস্ট্রেশন কার্ডের কোনো প্রকার ফটোকপি কিংবা জিডি কপি এ ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে না।

উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হক বলেন, বিগত বছরের মত পরীক্ষা কেন্দ্রে যে কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ। স্থাপন করা হয়েছে একাধিক জ্যামার। এছাড়া মাথা, মুখমন্ডল, কান ও গলা ঢেকে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষা কেন্দ্রের পরিদর্শকরাও কোনো প্রকার মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। পরীক্ষা শুরুর আগে তারা সংশ্লিষ্ট কেন্দ্র প্রধানের কাছে তাদের ফোন সেট জমা রাখবেন।

পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে প্রশ্নপত্রের বক্স সবার উপস্থিতিতে ভাঙা হবে এবং পরীক্ষা শুরুর ১ মিনিটি আগে প্রশ্নপত্রের প্যাকেট সবার উপস্থিতিতে খোলা হবে । বরাবরের মতো এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘ঘ‘ ইউনিটে কোনো ভর্তি পরীক্ষার ব্যবস্থা রাখা হচ্ছে না বলে জানিয়েছেন উপাচার্য এসএম ইমামুল হক ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান, শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়, নগরীর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ ও বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ কেন্দ্রে ‘খ’ ইউনিটে ৫ হাজার ৭৬৮ জন শিক্ষার্থী অংশ নেবেন।

একই দিন শুক্রবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ৪ হাজার ২৭৭জন পরীক্ষার্থী বরিশাল বিশ্ববিদ্যালয় ও বরিশাল সরকারী মহিলা কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

পরদিন শনিবার ২৪ নভেম্বর বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, আলেকান্দা সরকারি কলেজ, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ এবং নগরীর কাউনিয়া শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবে ১২ হাজার ৫৭ জন পরীক্ষার্থী।

সাইফ আমীন/আরএআর/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :