‘মত প্রকাশে উগ্রতা থেকে সহিংসতা সৃষ্টি হয়’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো বিষয়ে মন্তব্য করতে সচেতন হতে হবে। কথায় উগ্রতা প্রকাশ পেলে সেখান থেকে সহিংসতা সৃষ্টি হতে পারে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

রাজধানীর উত্তরায় দি ইউনিভার্সিটি অব কুমিল্লায় ‘সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ সচেতনতা’ বিষয়ক সেমিনারে বক্তারা এ মন্তব্য করেন।

বিশেষজ্ঞরা বলেন, ইন্টারনেট ব্যবহারের সময় যে কোনো আচরণ যেন সহনশীল হয় এবং উগ্রতা প্রকাশ না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় শুক্রবার সেমিনারের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

সেমিনারে সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মেহেদী হাসান। আলোচনায় অংশ নেন দি ইউনিভার্সিটি অব কুমিল্লার বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. আবদুল্লাহ শেখ মোহাম্মদ বায়েজিদ উল হাসান, সেক্রেটারি জেনারেল মো. রিফাজ্জেল হোসেন, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান।

ড. আবদুল্লাহ শেখ বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাইবার সচেতনতামূলক কর্মসূচি নিয়মিত আয়োজন করা উচিত। তথ্যপ্রযুক্তিকে ভালোভাবে কাজে লাগাতে হবে। একইসঙ্গে প্রযুক্তির সঠিক ব্যবহার সম্পর্কে সামাজিক সচেতনতায় তরুণ প্রজন্মসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

এমএইচএম/এএইচ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]