ঢাবিতে ১২তম ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সামিট অনুষ্ঠিত

বাংলাদেশে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের নিয়ে ১২তম ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সামিট ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এ সামিটের আয়োজন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন, যারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত। সকাল ১০টায় শুরু হওয়া এ সামিট চলবে বিকেল ৫টা পর্যন্ত। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন ও রানার বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটির যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন কর হয়েছে।

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ, মোফার ডিজি নাহিদা সোবহান, তুরস্ক দূতাবাসের ভারপ্রাপ্ত উপ-প্রধান এনিস ফারুক এরদেম, ইউডিইএফএর সহ-সভাপতি আসলান বেকিরোগলু প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশ অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে অতিক্রম করছে। তারপরও বাংলাদেশ শিক্ষার জন্য একটা ভালো পরিবেশ তৈরি করেছে। বিশ্বের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থাকে আধুনিকায়ন করা হচ্ছে। বাংলাদেশ বর্তমানে উন্নয়নে মিরাকল সৃষ্টি করেছে।

শিক্ষার্থীদেরকে বক্তারা বলেন, কঠোর অধ্যাবসায় ও পরিশ্রমের মাধ্যমে জ্ঞান অর্জন করবে। যে উদ্দেশ্যে এখানে এসেছেন, সে উদ্দেশ্য হাসিল করতে হবে। অর্জিত জ্ঞান পরিবার, সমাজ, রাষ্ট্র ও মানবতার কল্যাণে ব্যায় করতে হবে।

তারা বলেন, আপনারা যারা বিদেশি শিক্ষার্থী আছেন, তারা এখানকার শিক্ষাব্যবস্থা যুগোপযোগী করার জন্য যদি কোনো প্রস্তাবনা থাকে, তাহলে সেগুলো আমাদের মন্ত্রণালয়ে দেবেন। মন্ত্রণালয় সেগুলো বিবেচনা করবে।

এমএইচ/এমএসএইচ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :