জাবিতে শুরু হচ্ছে ‘মুক্তি সংগ্রাম’ অনুষ্ঠান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৪ মার্চ ২০১৯

‘মুক্তির আলোয় আলোকিত করি ভূবন’ স্লোগানকে ধারণ করে তৃতীয়বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ‘মুক্তি সংগ্রাম’ শুরু হতে যাচ্ছে কাল। বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের আয়োজনে ২৫ মার্চ সকালে অনুষ্ঠান শুরু হয়ে চলবে ২৭ মার্চ সন্ধ্যা পর্যন্ত।

রোববার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ।

তিনি জানান, জীবন ও সমাজের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেয়া, ২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, ২৫ মার্চ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্বরে তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এছাড়া অনুষ্ঠানে দেশ বরণ্য ব্যক্তি ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সাহসী বীর মুক্তিযোদ্ধাদেরকে সম্মাননা স্মারক প্রদান করা হবে।

তিন দিনব্যাপী অনুষ্ঠান সূচিতে থাকছে ২৫ মার্চ মুক্তিসংগ্রাম আর্ট ক্যাম্প ও স্থির চিত্র প্রদর্শনী, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং মুক্তিসংগ্রামের গান ও কবিতা। ২৬ মার্চ অনুষ্ঠানের দ্বিতীয় দিন থাকছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, মুক্তির সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া অনুষ্ঠানের শেষ দিন ২৭ মার্চ থাকছে আলোচনা অনুষ্ঠান ও সম্মাননা স্মারক প্রদান, ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্র প্রদর্শন এবং সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘একজন জয়নব বিবি ও ভ্রান্তিকাল’ নাটক প্রদর্শন।’

হাফিজুর রহমান/এফএ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]