ঢাবিতে চলছে ৫ম বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি কনফারেন্স

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ২৫ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ ও বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে ৪ দিনব্যাপী ৫ম বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি কনফারেন্স এবং ইন্টারন্যাশন্যাল কাউন্সিল অব সাইকোলজি এডুকেটরস কনফারেন্স। ঢাবির নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে গত শনিবার এই সম্মেলন উদ্বোধন করা হয়।

দেশ বিদেশের বিপুল সংখ্যক মনোরোগ বিশেষজ্ঞের অংশগ্রহণে এই কনফারেন্সে বিভিন্ন বিষয় ভিত্তিক সেমিনার ও বৈজ্ঞানিক কর্মশালার আয়োজন করা হয়েছে, যা দেশের মানসিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন আয়োজক এবং অংশগ্রহণকারীরা।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘একবিংশ শতাব্দীতে বাংলাদেশে গুণগত মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ’। বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মাহমুদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শহীদ আক্তার হোসেন। বিশেষ অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচারাল অ্যান্ড টেকনোলজির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. হামিদা আক্তার বেগম, বাংলাদেশ অ্যাসোশিয়েসন অব সাইকিয়াট্রিস্টের সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এবং বৃটিশ সাইকোলজিক্যাল সোসাইটির সাবেক সভাপতি ডা. গ্রাহাম পাওয়েল।

IMG_1248

সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাবি ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারপারসন ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার, নাসিরুল্লাহ সাকোথেরাপি ইউনিটের পরিচালক কামাল উদ্দিন আহমেদ চৌধুরী, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সাধারণ সম্পাদক মো. জহিরউদ্দিন। এতে সারাদেশ থেকে প্রায় ছয় শতাধিক ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, কাউন্সেলিং সাইকোলজিস্ট, সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিস্ট, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবীরা অংশ নেন।

সম্মেলনের তৃতীয় দিনে আজ (২৫ মার্চ) পোস্ট কনফারেন্স ওয়ার্কশপে থাকছে ডায়ালেক্টিক্যাল বিহেভিয়র থেরাপি, ভবিষ্যৎ পেশা নির্ধারণে সহায়তা, ব্রেইনে আঘাত জনিত সমস্যায় নিউরোসাইকোলজির ভূমিকা, মাইন্ডফুলনেস, মানসিক স্বাস্থ্য আইন এবং মানসিক স্বাস্থ্য রিহ্যাবিলিটেশন আইন, ট্রাঞ্জেকশনাল অ্যানালাইসিস, মেটা অ্যানালাইসিস নিয়ে আলোচনা।

এসব কার্যক্রমের মাধ্যমে দেশের মানুষের মানসিক স্বাস্থ্য সচেতনতা এবং মানসিক স্বাস্থ্যের বিকাশ ও অগ্রগতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন আয়োজকরা।

এমএমজেড/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :