ক্লিনিক্যাল সাইকোলজির তৃতীয় দিনের সম্মেলন অনুষ্ঠিত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৭ এএম, ২৬ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ ও বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে চার দিনব্যাপী পঞ্চম বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি কনফারেন্স এবং ইন্টারন্যাশন্যাল কাউন্সিল অব সাইকোলজি এডুকেটরস কনফারেন্স।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘একবিংশ শতাব্দীতে বাংলাদেশে গুণগত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ’। গত শনিবার (২৩ মার্চ) ঢাবির নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে এই সম্মেলন উদ্বোধন করা হয়। সোমবার (২৫ মার্চ) ছিল সম্মেলনের তৃতীয় দিন।

সোমবার সম্মেলনে ডায়ালেক্টিক্যাল বিহেভিয়র থেরাপি, ভবিষ্যৎ পেশা নির্ধারণে সহায়তা, ব্রেইনে আঘাতজনিত সমস্যায় নিউরোসাইকোলজির ভূমিকা, মাইন্ডফুলনেস, মানসিক স্বাস্থ্য আইন এবং মানসিক স্বাস্থ্য রিহ্যাবিলিটেশন আইন, ট্রাঞ্জেকশনাল অ্যানালাইসিস, মেটা অ্যানালাইসিস ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

এর আগে রোববার কমিউনিটি মেন্টাল হেল্থ, বিভিন্ন বিপর্যয়ে মানসিক স্বাস্থ্য, মানসিক চাপ নিয়ন্ত্রণ, সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট, মনোবৈজ্ঞানিক থেরাপির কার্যকারিতা এবং বাংলাদেশে সমসাময়িক মনোবৈজ্ঞানিক সমস্যাগুলোর ওপর গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

সারাদেশ থেকে প্রায় ছয় শতাধিক ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, কাউন্সেলিং সাইকোলজিস্ট, সাইকোলজিস্ট, সাইকিয়াট্রিস্ট, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মাহমুদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শহীদ আক্তার হোসেন।

বিশেষ অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচারাল অ্যান্ড টেকনোলজির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. হামিদা আক্তার বেগম, বাংলাদেশ অ্যাসোশিয়েসন অব সাইকিয়াট্রিস্টের সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এবং বৃটিশ সাইকোলজিক্যাল সোসাইটির সাবেক সভাপিত ডা. গ্রাহাম পাওয়েল।

বিএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]