দুই বছরে ৫৪৭ শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১১ পিএম, ০৬ এপ্রিল ২০১৯

 

দুই বছরের মধ্যে ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন করে দেয়ার ঘোষণা দিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। যাতে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে প্রযুক্তিগত জ্ঞান আহরণে উদ্বুদ্ধ হয়।

শনিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) দুই দিনব্যাপী বিজ্ঞানভিত্তিক এক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন ঘোষণা দেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বিইউপি ইনফো টেক এবং রবোটিক ক্লাবের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী বিইউজি টেকসারেস-২০১৯’ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। এ প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টসমূহের মধ্যে ছিল ইন্টার-ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট, হ্যাকাথন, রোবো সকার, ম্যাথ অলিম্পিয়াড, আইসিটি অলিম্পিয়াড, প্রজেক্ট শোকেসিং, পোস্টার প্রেজেন্টেশন, গেমিং প্রতিযোগিতা, লাইট ফলোয়ার রোবট প্রতিযোগিতা ও আইটি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা ইত্যাদি। এবারের প্রতিযোগিতায় ২০টি কলেজ ও ৬০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৪০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

মোস্তাফা জব্বার বলেন, চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশনে টিকে থাকতে হলে বিজ্ঞান পড়ুয়া ছাত্র-ছাত্রীদের প্রযুক্তিগত উন্নয়ন ছাড়া সম্ভব নয়।

তিনি বলেন, আগামী দুই বছরের মধ্যে ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন করে দেয়া হবে, যাতে শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে প্রযুক্তিগত জ্ঞান আহরণে উদ্বুদ্ধ হয়। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান যাতে ডিজিটাল প্রযুক্তি আওতার বাইরে না থাকে, তার জন্যও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলদেশের প্রযুক্তিগত উন্নয়নে ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে বিভিন্ন সেক্টরে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ (জয়) এর দূরদৃষ্টি ও চিন্তাভাবনার কথাও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মো. এমদাদ উল বারী, এনডিসি, পিএসসি, টিই এবং বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহিদুর রহিম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

এমএইচএম/জেএইচ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :