চবিতে বৈশাখী উৎসবে মুখোশ-ভুভুজেলা নিষিদ্ধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ১০ এপ্রিল ২০১৯
ফাইল ছবি

‘নন্দিত স্বদেশ, নন্দিত বৈশাখ’ প্রতিপাদ্যে এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হবে বাংলা নববর্ষ-১৪২৬। গতবারের মতো এবারও পয়লা বৈশাখের আয়োজনে সরকারি নির্দেশনা মোতাবেক নিষিদ্ধ করা হয়েছে ভুভুজেলা ও মুখোশ পরা। একই সঙ্গে ক্যাম্পাসের অভ্যন্তরে যান চলাচলও নিয়ন্ত্রণ করা হবে।

এছাড়া সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে পাঁচ শতাধিক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

তিনি বলেন, বর্ষবরণে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর মঙ্গল শোভাযাত্রার মূল অনুষঙ্গ থাকছে মাছ ও মাছারাঙা পাখি। যেটি নগরীর বাদশাহ মিয়া সড়কের চারুকলা ইনস্টিটিউট থেকে বেলা ১১টায় বের করা হবে। একই সঙ্গে ক্যাম্পাসের জিরো পয়েন্ট থেকে সকাল সাড়ে ৮টায় শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। দিনব্যাপী অনুষ্ঠিত হবে হাডুডু, নাটক, বউচি, পুতুল নাচ, লাঠি খেলা ও লোকজ মেলা।

এছাড়া মূল অনুষ্ঠানস্থল শহীদ আবদুর রব হল মাঠে থাকছে বৈশাখী অনুষ্ঠানমালা। একই মঞ্চে বিকেলে সংগীত পরিবেশন করবে চিশতি বাউল ও ব্যান্ডদল মাকসুদ ও ঢাকা।

বিশ্ববিদ্যালয় আয়োজিত পয়লা বৈশাখ আয়োজনে সবাইকে আমন্ত্রণ জানিয়ে প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, পয়লা বৈশাখ বাঙালির জাতীয় উৎসব। এতে জাতি, ধর্ম, বর্ণ গোত্র নির্বিশেষে সবাই অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ আয়োজনে শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন জায়গা থেকে লোকজন অংশ নেয়। আমাদের শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন বিভিন্ন জায়গা থেকে অনুষ্ঠান উপভোগ করতে আসা লোকজনকে সহযোগিতা করে।

আবদুল্লাহ রাকীব/এএম/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :