জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি দাবিতে ঢাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

বিশ্বজুড়ে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে এক মানববন্ধন থেকে এ দাবি করেন তারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। শিক্ষার্থীরা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি চেয়ে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন। পাশাপাশি বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি করেন তারা।

মানববন্ধনে সংহতি জানিয়ে কলামিস্ট ও লেখক আলতাফ পারভেজ বলেন, জনস্বার্থে সত্যের প্রকাশ কোনো অপরাধ নয়, বরং এটা গণতন্ত্রের জন্য জরুরি। অ্যাসাঞ্জ অনুসন্ধানী সাংবাদিকতা করতেন আর অনুসন্ধানী সাংবাদিকতা কোনো ক্রাইম নয় বরং ডেমোক্রেটিক সোসাইটির জন্য এটা দরকার।

আইন বিভাগের ছাত্র শিহাব সুমন বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জ তার মিডিয়া উইকিলিকসের মাধ্যমে আমাদের মুক্ত করতে চেয়েছিলেন, আমাদের তথ্যের অধিকার নিশ্চিত করতে চেয়েছিলেন। তার পরিণতি হলো জুলুম, অত্যাচার এবং গ্রেফতার। অ্যাসাঞ্জ আমাদের জন্য দাঁড়িয়েছিলেন। তাই আমরা মনে করি, অ্যাসাঞ্জের জন্য দাঁড়ানো আমাদের নৈতিক দ্বায়িত্ব।

বক্তারা বলেন, সাহসী সাংবাদিকতার প্রতীক জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রসহ বিশ্ব মোড়ল দেশগুলোর গোপন নথি প্রকাশ করার মাধ্যমে তাদের সাম্রাজ্যবাদী দৃষ্টিভঙ্গি বিশ্ববাসীর সামনে নিয়ে এসেছেন।

এমএইচ/এমবিআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :