শুধু মানুষ নয়, প্রাণীর দিকেও খেয়াল রাখতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ‘এমএস প্রোগ্রামে গবেষণা সূচনা’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল ভবনে কর্মশালার আয়োজন করা হয়।

পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ।

বক্তারা বলেন, আধুনিক ধ্যান-ধারণায় শুধু মানুষের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখাই পর্যাপ্ত নয়, এর পাশাপাশি প্রাণীর স্বাস্থ্যও যাতে সমান গুরুত্ব পায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এ কারণে ওয়ান হেলথ ধারণাকে সামনে রেখে দেশের বাস্তবসম্মত ও প্রায়োগিক গবেষণা পরিকল্পনা করার বিষয়েও বক্তারা মত প্রকাশ করেন।

উপাচার্য ড. কামাল উদ্দিন বলেন, এমএস প্রোগ্রামের গবেষণা একজন গবেষকের জন্য প্রারম্ভিক যাত্রা। এটি তার শেখার সময়। তাই ভাল গবেষক পেতে এই সময়েই তাকে সুচারুরূপে হাতে-কলমে গবেষণা শেখাতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় বিশেষ করে সংশ্লিষ্ট সুপারভাইজারের দায়িত্ব অনেক।

sau

এতে অনুষদটির বহুল প্রতীক্ষিত ভেটেরিনারি ক্লিনিকটির পুনঃনির্মাণ ও চালুর ব্যাপারেও মত প্রকাশ করেন বক্তারা। এছাড়া শিক্ষার্থীদের বাস্তবসম্মত ও প্রায়োগিক গবেষণার বিষয়, কর্মসূচি, কর্মপদ্ধতি ও কর্মপরিকল্পনার ব্যাপারে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ, এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেফিনেট-সিডিসি আটলান্টার বাংলাদেশে নিযুক্ত ওয়ান হেলথ ফোকাল পয়েন্ট ড. একেএম মাহবুবুল হক। মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কেবিএম সাইফুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।

মো. রাকিব খান/এমএসএইচ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :