এবার হাইটেক পার্ক চবিতে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ২২ মে ২০১৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের প্রায়ই একটি টিটকারি শুনতে হয়, তা হলো চবি নাকি প্রযুক্তি বিজ্ঞানে পিছিয়ে আছে! এবার অন্তত সেই বদনাম থেকে মুক্তি পেতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নির্মিত হচ্ছে হাইটেক পার্ক।

পার্কটি হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ চট্টগ্রামের হাজার শিক্ষার্থীর সামনে নতুন দুয়ার উন্মোচন হবে বলে আশাবাদ বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিদের।

আজ বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১০০ একর জায়গার ওপর হাইটেক পার্কের স্মারক চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে বলে জানান এ প্রজেক্টের লিয়াজু অফিসার প্রফেসর ড. হানিফ সিদ্দিকী।

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

ctg-hitek-park

বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম শাখা সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রস্তাবিত হাইটেক পার্ক স্থাপনের জন্য প্রকল্প পরিদর্শন করে গেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ক্যাম্পাসের প্রফেসর ড. জামাল নজরুল ভৌত বিজ্ঞান-সংলগ্ন এলাকায় প্রাথমিকভাবে হাইটেক পার্ক নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হাইটেক পার্কটি হবে গাজীপুরের কালিয়াকৈরের হাইটেক পার্কের আদলে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘এ হাইটেক পার্কে সিলিকন ভেলির আদলে দেশ-বিদেশের বহু নামিদামি প্রতিষ্ঠান তাদের কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলবে। পার্কটি হলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ তরুণ প্রজন্মের বিরাট অংশের কর্মস্থানের সুযোগ হবে। সেই সঙ্গে দেশে বৈদেশিক বিনিয়োগও বৃদ্ধি পাবে।’

এসআর/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :