আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০৮ আগস্ট ২০১৯

ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে (এএফএমসি) সামাজিক সচেতনতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস পালন করা হয়েছে। গত ১৪ জুলাই থেকে ৭ আগস্ট (বুধবার) পর্যন্ত বিভিন্ন কার্যক্রম পালন করা হয়।

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এডিস মশক বাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে ডেঙ্গু রোগ প্রতিরোধের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে এএফএমসি আয়োজিত বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে গত ১৪ জুলাই ‘অ্যাওয়ারনেস অব ডেঙ্গু ভেক্টর অ্যান্ড ইটস প্রিভেনশন’-এর ওপর একটি সেমিনারের আয়োজন করা হয়।

১ আগস্ট ঢাকা সেনানিবাসস্থ বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করণীয়, প্রতিরোধের উপায় ও প্রতিকার বিষয়ে কলেজের ৫ম বর্ষের ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে ৯টি গ্রুপে (প্রতিটি গ্রুপে ৫ জন) বিভক্ত হয়ে সচেতনতামূলক এ প্রচারণা কর্মসূচি পালন করেন।

গত ৫ ও ৬ আগস্ট ঢাকা সেনানিবাসের বিভিন্ন স্থানে কলেজের অফিসার (প্রশিক্ষক), ক্যাডেট ও অন্যান্য পদবীর (সামরিক/বেসামরিক কর্মচারী) ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করণীয় সচেতনতামূলক প্রচার অভিযানে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, এএফএমসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একমাত্র সরকারি মেডিক্যাল কলেজ, যার কোর্স কারিকুলাম দেশের অন্যান্য মেডিক্যাল কলেজের ন্যায় বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ২১টি ব্যাচে ৯২ জন বিদেশি ক্যাডেটসহ মোট ১৮৬৩ জন ক্যাডেট ভর্তি হয়েছেন।

ইতোমধ্যে প্রথম ১৬টি ব্যাচে ১১৮৯ জন ক্যাডেট এমবিবিএস কোর্স সম্পন্ন করেছেন। ১৬তম ব্যাচের চিকিৎসকগণ সিএমএইচ, ঢাকা ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ইন্টার্ণশীপ প্রশিক্ষণ নিচ্ছেন। এ কলেজ থেকে পাস করা ৪৩১ জন চিকিৎসক বাংলাদেশ সামরিক বাহিনীর আর্মি মেডিক্যাল কোরে যোগদান করেছেন, যাদের অনেকেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ দেশে বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মরত। এএফএমসিতে প্রতি বছর ১২৫ জন ক্যাডেট ভর্তি করা হয়।

এমইউ/আরএস/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :