স্বপ্ন ছিল নিজেকে এই মঞ্চে দেখব

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

১৯৭৩ সালের কথা। সবে উচ্চমাধ্যমিকে পড়ি। স্বপ্ন ছিল নিজেকে একদিন এই মঞ্চে দেখব। সে স্বপ্ন পূরণ হলো দীর্ঘ ৪৬টি বছর পর। তাই এ মঞ্চ আজ আমার জন্য উচ্ছ্বাসের, আনন্দের।

ঢাকা কলেজ সাংবাদিক সমিতির দুদিনব্যাপী কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে স্মৃতিরোমন্থন করতে গিয়ে এসব কথা বলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম।

dc5

তিনি বলেন, এই ভবনে যখন আমি প্রবেশ করছিলাম তখন একটি গানের কথা মনে পড়ছিল, ‘তুমি কি সেই আগের মতোই আছো, নাকি অনেকখানি বদলে গেছো’। আমি আজ এমন একটি জায়গায় এসে দাঁড়িয়েছি যেখান থেকে ৪৬ বছর আগে বিদায় নিয়েছি। আমি আজ খুব আবেগতাড়িত, অনেক স্মৃতি আমার বেদনার উদ্বেগ করছে। আবার আনন্দের জায়গাও তৈরি করছে বটে। আমি যখন কলেজচত্বরে এসে পৌঁছালাম, একবার বাগানের দিকে তাকাচ্ছিলাম, আবার ভবনের দিকে তাকাচ্ছিলাম। সেই আগের মতো রাস্তা, সামনে গাছগাছালি, ভবন আর নেই। যখন আমি ভেতরে প্রবেশ করছিলাম আমার বুক ধরফড় করছিল, পা কাঁপছিল। ভাবছিলাম সেই ১৯৭৩ সালের কথা, আমি যখন প্রথম এই কলেজে ভর্তি হতে আসছিলাম; সেই দিনের কথা আমার মনে পড়ছিল।

এ সময় খুব আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি।

dc

সাংবাদিকতায় প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত নবীন প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের মধ্যে স্বপ্ন আছে, আপনারা মেধাবী, অনুসন্ধানী মন নিয়ে এখানে এসেছেন। আমি মনেকরি প্রত্যেকটি মানুষ সাংবাদিক। কেননা মানুষ নতুন নতুন জিনিস জানতে চায় ও জানাতে চায়। সাংবাদিকতার মূল জায়গাটায় এটা যে আমি জানতে চাই আমি যা জানলাম তা মানুষকে জানাতে চাই। আপনাদের মধ্যে সেই অনুসন্ধানী মন আছে বলেই প্রশিক্ষণ নিতে এসেছেন। আমি আপনাদের বীরত্বের, সাহসের প্রশংসা করি। হয়তো আপনাদের মধ্য থেকে একদিন নামকরা সাংবাদিক হবেন, সম্পাদক হবেন।

এ সময় তিনি বস্তুনিষ্ঠ, দেশ, জাতি ও মানুষের জন্য সাংবাদিকতা করার আহ্বান জানান।

dc5

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমানে জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার।

তিনি তার বক্তব্যে বলেন, ১৯ বছর আগে ঢাকা কলেজ থেকে মাস্টার্স শেষ করেছিলাম। আজ ১৯ বছর পর ক্যাম্পাসে এসে অনেক ভালো লাগছে। ঢাকার বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা ক্যাম্পাস সাংবাদিক সমিতি আছে যারা সাংবাদিকতায় শিক্ষার্থীদের তেমন উদ্বুদ্ধ করতে চায় না। সাংবাদিক সমিতির সদস্য পদে চায় না। তবে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি এমন ব্যতিক্রমী আয়োজন করায় তাদের ধন্যবাদ।

dc5

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি মাহমুদুল হাসান। সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সাগর। এ সময় দৈনিক যুগান্তরের জ্যেষ্ঠ ক্রীড়া প্রতিবেদক মোজাম্মেল হক চঞ্চলসহ দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সিনিয়র সাংবাদিক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস) ঢাকা কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষার্থী নিয়ে দুইদিনব্যাপী সাংবাদিকতায় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

নাহিদ হাসান/বিএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]