রাবিতে সংস্কৃতায়নের প্রতিষ্ঠাবার্ষিকী ১৭ সেপ্টেম্বর

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাংস্কৃতিক সংগঠন ‘সংস্কৃতায়নের প্রতিষ্ঠার ৬ষ্ঠ বার্ষিকী উদযাপিত হচ্ছে আগামী ১৭ সেপ্টেম্বর। অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত হবে। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সচিব সুখন সরকার।

দুই পর্বের অনুষ্ঠানের প্রথম পর্বে সকাল দশটায় দিনব্যাপী অনুষ্ঠান সূচির শুভ সূচনা করবেন নাট্যজন মলয় ভৌমিক ও এস.এম আবু বকর। উদ্বোধন শেষে ‘নন্দনায়ন’ কর্তৃক প্রদর্শিত শিল্পকর্ম প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত করা হবে। এরপর মঙ্গলযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

সংস্কৃতায়নের আহ্বায়ক ড. আমির জামানের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হবে আলোচনা পর্ব। ‘বাঙালি সংস্কৃতির প্রকৃতি ও স্বরূপ’ শিরোনামে সূচনা আলোলোচনা করবেন নাট্যজন এস.এম আবু বকর।

দ্বিতীয় পর্বে নন্দনায়নের পাঠ পরিবেশন করবেন ড. মো. আরিফুল ইসলাম। ড. দীনবন্ধু পাল ও ড. কৃষ্ণপদ মণ্ডল উচ্চাঙ্গ সঙ্গীতের পাঠ পরিবেশনা করবেন। ধ্রুপদী নৃত্যবিষয়ক পাঠ পরিবেশনা করবেন ল্যাডলী মোহন মৈত্র ও আলো রাণী মৈত্র।

সুখন সরকার মূকাভিনয়ের উপর পাঠ করবেন। বিকেলে উচ্চাঙ্গ সংগীত, মুকাভিনয় অনুষ্ঠিত হবে। সবশেষে কল্যাণী সমাপনীর মধ্য দিয়ে সংস্কৃতায়নের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিক উদযাপনের পর্দা নামবে।

প্রসঙ্গত, ‘সুস্থ সংস্কৃতির সুষ্ঠু চর্চায় গড়ি আগামীর বিশ্ব’ স্লোগানে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় এই সাংস্কৃতিক প্লাটফর্ম। সংগঠনটি প্রতিবছর সংস্কৃতি বিষয়ক আন্তর্জাতিক জার্নাল প্রকাশ করে আসছে।

এমআরএম/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]