বিশেষ নিরাপত্তায় ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল সোয়া ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান কার্জন হলের একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরে সেখানে তিনি সাংবাদিকদের বলেন, আমরা কোথাও কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাইনি। আশা করি সুষ্ঠুভাবেই পরীক্ষাটি সম্পন্ন হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, পরীক্ষাকে কেন্দ্র করে কোনো অনিয়ম বা দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। আমাদের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ছিল। ডিজিটাল জালিয়াতি রোধে সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা যথেষ্ট সতর্ক ছিল। আর আমরা বড় দুটি জালিয়াত চক্রই ভেঙে দিয়েছি। গোয়েন্দা সংস্থা ও ডিএমপি আমাদের সব কার্যক্রমে সহায়তা করেছে।

এ বছর ‘ক’ ইউনিটে ১৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতি আসনের বিপরীতে ৪৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।

এবার নৈর্ব্যক্তিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও দিতে হয়েছে ভর্তিচ্ছুদের। মোট ১২০ নম্বরের মধ্যে ৭৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান তারা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া পরীক্ষা চলাকালে ভ্রাম্যমান আদালতের দায়িত্ব পালনের কথা বলা হয়।

আল সাদী ভুইয়া/এমএসএইচ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]