ভিসির পদত্যাগ দাবিতে রাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৯

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক এ কর্মসূচি পালিত হয়।

একপর্যায়ে পুলিশি বাধার মুখে তারা বাধ্য হয়ে অবস্থানস্থল ত্যাগ করেন। পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করা হয়। এ সময় সাংবাদিকদের সঙ্গে রাবির সাধারণ শিক্ষার্থীরাও একাত্মতা প্রকাশ করেন।

ru1

প্রসঙ্গত, শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বশেমুরবিপ্রবি সংলগ্ন গোবরা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলার  ঘটনা ঘটে। ভিসির ইন্ধনে একদল বহিরাগত এ হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে এ ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হুমায়ুন কবির পদত্যাগ করেছেন

জানা গেছে, বশেমুরবিপ্রবি থেকে গত ছয় মাসে সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিষ্কৃত ওই শিক্ষার্থীদের অপরাধ উপাচার্য ও প্রশাসনের কর্তাব্যক্তিদের অনিয়মের বিরুদ্ধে ফেসবুকে স্ট্যাটাস দেয়া। সর্বশেষ ১১ সেপ্টেম্বর ফেসবুকে শিক্ষকদের নিয়ে স্ট্যাটাস দেয়ায় আইন বিভাগের ছাত্রী ও সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বহিষ্কার করা হয়।

এ ঘটনার পর জিনিয়াকে বহিষ্কারের প্রতিবাদে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা আন্দোলন শুরু করেন। সাংবাদিকদের আন্দোলনের মুখে গত বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ওইদিন রাত থেকে ভিসি খন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

সালমান শাকিল/এমবিআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]