বুয়েটের সব র‍্যাগিং-নির্যাতনের তদন্ত চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১০ অক্টোবর ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এতদিন পর্যন্ত যত র‍্যাগিং ও নির্যাতন হয়েছে সেগুলোর তথ্য সংগ্রহ ও বিচারের দাবি জানিয়েছে বুয়েট শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেলে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিস্থলে এসে এ দাবি জানান শিক্ষক সমিতির সভাপতি এ কে এম মাসুদ।

শিক্ষক সমিতির সভাপতি বলেন, আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডের পর বুয়েট শিক্ষক সমিতির একটি সভা বুধবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়। সভায় আমরা বেশ কয়েকটি দাবি নির্ধারণ করি। আমরা এখন আমাদের দাবি সরকার ও বুয়েট উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করে উপস্থাপন করছি। এ সময় তিনি এযাবৎ বুয়েটের শিক্ষার্থীদের ওপর সংঘটিত বিভিন্ন নির্যাতন এবং র‌্যাগিংয়ের তথ্য সংগ্রহ করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করেন।

তিনি বলেন, ‘আবরার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সকলকে দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে  করে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে। আবরারের পরিবারকে মামলা পরিচালনায় প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান করতে হবে বুয়েট কর্তৃপক্ষকে। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বুয়েট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করতে হবে।’

বুয়েট শিক্ষক নেতা এ কে এম মাসুদ বলেন, ‘বুয়েটের আবাসিক হলগুলো থেকে সব অবৈধ দখলকারীকে বিতাড়িত করতে হবে। বুয়েট থেকে রাজনৈতিক অঙ্গ-সংগঠনভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে হবে। আবরার হত্যায় দায়িত্বে অবহেলার কারণে উপাচার্য পদ থেকে অধ্যাপক ড. সাইফুল ইসলামকে পদত্যাগ করতে হবে।’

এ কে এম মাসুদ যখন এসব দাবি উত্থাপন করছিলেন তখন শিক্ষার্থীরা তার দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে করতালি দিয়ে তার বক্তব্যকে সমর্থন করেন।

এআর/এসআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]