জাবিতে ভিসিবিরোধী আন্দোলনের বিরুদ্ধে নতুন প্ল্যাটফর্ম

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ১০:০৭ পিএম, ১৫ অক্টোবর ২০১৯

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে চলমান আন্দোলনকে ‘ষড়যন্ত্রমূলক’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে নতুন করে সংগঠিত হয়েছে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ নামে নতুন প্ল্যাটফর্মের ঘোষণা দেন উপাচর্যপন্থী শিক্ষকরা।

এতে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুনকে সমন্বয়ক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবিরকে মুখপাত্র করা হয়েছে।

নতুন এ প্ল্যাটফর্মে রয়েছেন জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, আব্দুল মান্নান চৌধুরী, মুহাম্মদ হানিফ আলী, এ কে এম শাহনাওয়াজ, নইম সুলতান, রাশেদা আখতার, বশির আহমেদ, আহমেদ রেজা, এ টি এম আতিকুর রহমান, সুফি মোস্তাফিজুর রহমান, মো. মুজিবুর রহমান, কৌশিক সাহা, লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ, সালমা আহমেদ, উজ্জল কুমার মণ্ডল, রাকিব আহমেদ, বারতা চক্রবর্তীসহ ৩৫ জন শিক্ষক।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে প্রায় দুই হাজার কর্মকর্তা-কর্মচারী এই প্ল্যাটফর্মে অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন নতুন এই সংগঠনের মুখপাত্র আলমগীর কবির।

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের সব অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়ন কাজ চলমান রাখার দাবিতে কর্মসূচি ঘোষণা করেন।
তিন দিনের এ কর্মসূচিতে রয়েছে, বুধবার বেলা ১১টায় মৌন মিছিল ও সংহতি সমাবেশ, বৃহস্পতিবার সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলন এবং ২২ অক্টোবর ‘চিহ্নিত দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীদের’ বিচার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেয়া হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষকরা বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ মিথ্যা এবং ভিত্তিহীন। এই অভিযোগ তুলে উপাচার্য এবং বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

এ সময় শিক্ষকরা দুর্নীতির এই অভিযোগ প্রমাণের জন্য আন্দোলনকারীদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দেন।

এদিকে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নতুন এই প্ল্যাটফর্মের আত্মপ্রকাশকে উপাচার্যের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা ঢাকার প্রচেষ্টা হিসেবে দেখছেন উপাচার্যের অপসারণ দাবিতে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

সংগঠনটির মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘উপাচার্যকে রক্ষার জন্য নতুন করে একটি সংগঠন গড়ে তোলা হচ্ছে। এই সংগঠন করার উদ্দেশ্য হলো তারা যে অন্যায় করছে সেগুলোকে ঢেকে দেয়া।’

ফারুক হোসেন/এমবিআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com