‘বটতলার তামষায়’ জাবি উপাচার্যের অপসারণ দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ২২ অক্টোবর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। তবে ধর্মঘট, অবরোধ, সমাবেশ, বিক্ষোভ কিংবা মিছিল ছাড়াই এবার ব্যতিক্রমভাবে উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন তারা।

গতকাল সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের বটতলায় ‘বটতলার তামষা: চুর- বাটপার সমাচার’ নামক ব্যতিক্রমী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন উপাচার্যের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। সেখানে সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগ দাবি করা হয়।

এ সময় প্রতিবাদী গান ও রম্য বিতর্কের মাধ্যমে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ‘দুর্নীতিবাজ, স্বেচ্ছাচারী, যৌন নিপীড়কের পৃষ্ঠপোষক’ হিসেবে উপস্থাপন করা হয়। এছাড়া সর্বাত্মক অসহযোগ ও প্রতিরোধের মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্যকে অপসারণের অঙ্গীকার করেন তারা।

গান ও বিতর্ক শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে আ ফ ম কামাল উদ্দিন হলের সামনে এসে শেষ হয়।

এর আগে বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র ব্যানারে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে মঙ্গলবার (২২ অক্টোবর) মশাল মিছিল ও বুধবার (২৩ অক্টোবর) থেকে উপাচার্যকে অবরুদ্ধ করা হবে বলেও ঘোষণা দেন তারা।

আরএআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]