শেকৃবিতে জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ১৬ নভেম্বর ২০১৯

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বিপুল উৎসাহ-উদ্দীপনা মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব -২০১৯।শুক্রবার (১৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের সহযোগিতায় দিবসটি পালন করা হয়।

দিবস ও নবান্ন উৎসব উপলক্ষে র্যালি, পিঠা উৎসব, কৃষির চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নগরের বিভিন্ন স্থান থেকে আগত শত শত মানুষের সমাগমে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অভূতপূর্ব দৃশ্যের সৃষ্টি হয়।

sau3

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের নেতৃত্বে র্যালিতে শিক্ষার্থীরা কৃষক-কৃষাণী সেজে অংশগ্রহণ করেন। এছাড়া কৃষি যন্ত্রের প্রদর্শনী, কৃষি প্রযুক্তি এবং কৃষি স্লোগান লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।

ভিন্নধর্মী আয়োজনের মাধ্যমে স্টল নিয়ে নবান্ন উৎসবের অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। পরে ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ ও বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ উপস্থিত ছিলেন।

sau3

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতি। অগ্রহায়ণের শুরুতেই এপার বাংলা ও ওপার বাংলাতে চলে উৎসবের নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব।

মো. রাকিব খান/আরএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]