জাগো নিউজে সংবাদ প্রকাশের পর ইবির সেই পরীক্ষা বাতিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৮ এএম, ১৭ নভেম্বর ২০১৯

জাগো নিউজে সংবাদ প্রকাশের পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের সেই পরীক্ষাটি বাতিল করেছে বিভাগীয় একাডেমিক কমিটি। শনিবার বিভাগের একাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

একই সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সভাপতিকে অব্যাহতি দেয়ার পাশাপাশি আগামী এক বছরের জন্য তাকে পরীক্ষা-সংক্রান্ত সকল কার্যক্রম থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট কোর্স শিক্ষককে দুই বছরের জন্য ওই কোর্সটি না নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

ইংরেজি বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ নভেম্বর জাগো নিউজে ‘২০১৮ সালের প্রশ্নপত্রে ২০১৯ সালের পরীক্ষা নিল ইবির ইংরেজি বিভাগ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, গত ৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের ৩০৫ নং কোর্সের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোর্সের শিরোনাম- ‘এলিজাবেদিয়ান অ্যান্ড জেকোবিয়ান ড্রামা’। পরীক্ষায় ২০১৮ সালে অনুষ্ঠিত প্রশ্নপত্রের ৪টি প্রশ্ন বাদে সবগুলো প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। ৮০ নম্বরের পরীক্ষার প্রশ্নপত্রে ৫ সেটে দশটি প্রশ্ন থাকে। শিক্ষার্থীকে প্রতি সেট থেকে যেকোনো একটি করে উত্তর দিতে হয়। এছাড়া ৬ নং সেটে আরও ৮টি ছোট প্রশ্ন থাকে। এর মধ্যে শিক্ষার্থীকে ৪টি প্রশ্নের উত্তর দিতে হয়। ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষার ১৮ প্রশ্নের সঙ্গে ২০১৯ সালের ১৪টি প্রশ্ন হুবহু মিল পাওয়া যায়।

প্রকাশিত প্রতিবেদনটি আমলে নিয়ে শনিবার ইংরেজি বিভাগের একাডেমিক কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় অধিকাংশ শিক্ষকের মতামতের ভিত্তিতে বিতর্কিত পরীক্ষাটি বাতিলের সুপারিশ করা হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজগর হোসেনকে ওই পরীক্ষা কমিটি থেকে অব্যহতি দিয়ে আগামী এক বছরের জন্য পরীক্ষার সকল প্রকার কার্যক্রম থেকে বিরত থাকতে বলা হয়। এছাড়া সংশ্লিষ্ট ৩০৫ নং কোর্সের শিক্ষক সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসনে জাহিদকে দুই বছরের জন্য ওই কোর্সেটির ক্লাস না নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোছা. ছালমা সুলতানা বলেন, ‘আমরা বিভাগীয় একাডেমিক কমিটির সভায় সিদ্ধান্ত নিয়ে পরীক্ষাটি বাতিল করেছি। এছাড়া পরীক্ষা কমিটিও নতুনভাবে গঠন করা হয়েছে।’

ফেরদাউসুর রহমান সোহাগ/এমবিআর/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com