জাবিতে হল বন্ধে ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ০৪ ডিসেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার পর ২৯ দিন অতিবাহিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ও আবাসিক হলসমূহ বন্ধ থাকার পরও বুধবার (৪ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি কার্যক্রম। সূচি অনুযায়ী বুধবার ‘সি১’ ইউনিটের চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন দূর-দূরান্ত থেকে আসা ভর্তিচ্ছুরা।

বিগত বছরগুলোতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের পরিচিতদের কাছে থেকে ভর্তি কার্যক্রমে অংশ নেন। তবে এবার হল বন্ধ থাকায় আবাসন সংকটে ভুগছেন চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) রাতে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে এমন কিছু ভর্তিচ্ছুকে ঘুরতে দেখা গেছে, যারা শুধু হলে থাকার ভরসায় এসেছেন।

এমনই একজন যশোরের মনিরামপুর থেকে আসা রাতুল বিশ্বাস বাপ্পি। হল বন্ধ ও ক্যাম্পাসের আশেপাশে পরিচিত কেউ না থাকায় ক্যাম্পাসেই ঘুরতে দেখা যায় তাকে।

রাতুল বিশ্বাস বলেন, ভর্তি পরীক্ষা দিতে এসে হলে থাকা এলাকার এক পরিচিত ভাইয়ের কাছে ছিলাম। এবারও হলে থাকার আশা নিয়েই চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে বাড়ি থেকে বের হয়েছিলাম। আমি বিশ্ববিদ্যালয় বন্ধের বিষয়ে জানতাম। কিন্তু হলে থাকা যাবে না এমন কিছু জানতাম না। ঢাকায় বা ক্যাম্পাসের আশপাশেও আমার কেউ নেই। এখানে এসে তো মহাবিপদে পড়ে গেছি।

পরে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ক্যাম্পাসের পাশেই রাতুল বিশ্বাসের থাকার ব্যবস্থা করেছেন। গত ৭ নভেম্বরের স্থগিত হওয়া চারুকলা বিভাগের এই ব্যবহারিক পরীক্ষায় বুধবার প্রায় ১৭০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এই ভর্তিচ্ছুদের ভোগান্তির বিষয়টি চিন্তা করে পরীক্ষার সময় বাড়ানোর দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসানের কাছে আবেদন জানিয়েছেন। মঙ্গলবার প্রগতিশীল ছাত্রজোট, সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে তার কাছে একটি আবেদনপত্র দেয়া হয়েছে।

এতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তিতে চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষার জন্য শিক্ষার্থীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসবে। এর আগে অধিকাংশ শিক্ষার্থী হলে অবস্থান করে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কিন্তু এ বছর হল বন্ধ থাকায় যাদের থাকার জায়গা নেই তারা অধিকাংশই আগের দিন বিশ্ববিদ্যালয়ে পৌঁছে পরীক্ষায় অংশগ্রহণের চেষ্টা করবে। যা অনেকের পক্ষেই সম্ভব হবে না। এছাড়াও সাম্প্রতিক সময়ে রাতে যান চলাচলে বিঘ্নতা, নদীর নাব্যতা কম থাকায় জলপথে যাত্রায় বিঘ্নতা ঘটছে। তাই যাত্রাপথের এ বিড়ম্বনাসহ আবাসন সংকটের বিষয়টি চিন্তা করে নির্ধারিত দিনের বাইরে অতিরিক্ত শিফটের ব্যবস্থা করে শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করা হোক।

এ বিষয়ে জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বলেন, আমরা পরীক্ষার সময় বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পরীক্ষা কমিটির কাছে আবেদন জানিয়েছি। আশা করি তারা বিষয়টি বিবেচনা করে আবেদনের পক্ষে সিদ্ধান্ত নেবেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান বলেন, ব্যবহারিক পরীক্ষার সময় বৃদ্ধি করা হবে না। তবে যদি কোনো শিক্ষার্থী যুক্তিসঙ্গত কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে তবে পরের দিন তাদের পরীক্ষা নেয়া হবে। ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের জন্য হল খুলে দিয়ে থাকার ব্যবস্থা করার কোনো সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়। হামলায় শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হন। উদ্ভূত পরিস্থিতিতে ওইদিনই অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। পাশাপাশি
আবাসিক হল সমূহও বন্ধ ঘোষণা করা হয়।

ফারুক হোসেন/আরএআর/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com