ঢাবির ৫২তম সমাবর্তন: ঢাকা কলেজে প্রস্তুতি চলছে

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৯

আগামী ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন। এ বছর সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর অঙ্গীভূত এবং অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের প্রায় ২০ হাজার ৮০০ গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হবে। ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তনের মূল আয়োজন। সেখানে বিশ্ববিদ্যালয় ও এর অঙ্গীভূত এবং অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অংশগ্রহণ নেবেন।

সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া এবারের সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্সের পরিচালক এবং নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. তাকাকি কাজিতা। সমাবর্তন অনুষ্ঠানে তাকে 'ডক্টর অব লজ' ডিগ্রি প্রদান করা হবে।

গতবারের মতো এবারও ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দুই ভেন্যুতে আসা শিক্ষার্থীরা সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে যুক্ত হবেন।

ঢাকা কলেজ ভেন্যুতে- ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের প্রায় সাড়ে পাঁচ হাজার গ্র্যাজুয়েট অংশ নেবেন। এছাড়া ইডেন মহিলা কলেজ ভেন্যুতে- ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা সমাবর্তন অনুষ্ঠানে যুক্ত হবেন।

ঢাবি ওয়েবসাইট থেকে জানা যায়, ৫২তম সমাবর্তনে সব মিলিয়ে ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে পাঁচ হাজার ৩৫৭ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত কলেজ এবং ইনস্টিটিউটের পাঁচ হাজার ৩৩৮ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১। অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটদের প্রায় অর্ধেকই অধিভুক্ত সরকারি সাত কলেজের।

এদিকে সমাবর্তন সামনে রেখে ঢাকা কলেজ ভেন্যুতে প্রস্তুতির প্রায় ৯৫ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এ উপলক্ষে ঢাকা কলেজ ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ শোভাবর্ধনের কাজ চলছে। ক্যাম্পাসের সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙ দেয়া হচ্ছে। সমাবর্তন ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রস্তুতিও চলছে বলে জানিয়েছে কলেজ প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে ইতোমধ্যে প্যান্ডেলের কাজ শেষ হয়েছে। এখন প্যান্ডেলে ফ্যান সংযোগসহ আলোকসজ্জার কাজ চলছে। আগামীকাল থেকে মঞ্চ নির্মাণের কাজ শুরু হবে।

আগামী ৮ ডিসেম্বর বিকেল ৩টায় ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যুতে সমাবর্তনের মহড়া অনুষ্ঠিত হবে।

এদিকে সুষ্ঠুভাবে সমাবর্তন সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে গঠন করা হয়েছে সমাবর্তন বাস্তবায়ন কমিটি।

সমাবর্তন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন বলেন, 'সমাবর্তন অনুষ্ঠান যথাযথভাবে বাস্তবায়ন করতে আমরা পরিকল্পনামাফিক কাজ সম্পাদন করছি। সময় হাতে রেখেই প্রস্তুতি সম্পন্ন করতে সব উপ-কমিটির সদস্যদের নির্দেশনা প্রদান করা হয়েছে। শুক্রবার (৬ ডিসেম্বর) সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং শনিবার (৭ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত গ্র্যাজুয়েটদের সমাবর্তনের গাউনসহ অন্যান্য জিনিসপত্র দেয়া হবে। গ্র্যাজুয়েটরা কলেজের নির্দিষ্ট বুথ থেকে এ সব জিনিসপত্র সংগ্রহ করতে পারবে।'

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, 'সমাবর্তন সুন্দর করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। আশা করছি, নির্দিষ্ট সময়ের আগেই সব কাজ সুন্দরভাবে সম্পন্ন করা হবে এবং একটি সফল সমাবর্তন অনুষ্ঠিত হবে।'

নিরাপত্তার বিষয়টি মাথায় নিয়ে এবার আমন্ত্রিত অতিথি এবং শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

এফআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]