মানারাত ইউনিভার্সিটির নতুন উপাচার্য নজরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে অধ্যাপক ড. মো. নজরুল ইসলামকে নিয়োগ দেয়া হয়েছে। রোববার (৮ ডিসেম্বর) রাষ্ট্রপতির সম্মতিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। তার প্রেক্ষিতে আগামী চার বছরের মেয়াদে তাকে নিয়োগ দেয়া হয়েছে।

জানা গেছে, নতুন উপাচার্য নজরুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর ও বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের ডিন, রসায়ন বিভাগের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও ভাইস চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সেক্টরে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ইউনিভার্সিটি অব দিল্লি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। পাশাপাশি ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন, দিল্লি থেকে জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ) ও সিনিয়র রিসার্চ ফেলোশিপ (এসআরএফ) ডিগ্রি অর্জন করেছেন তিনি। তার বহু গবেষণাকর্ম দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে।

তিনি দেশে ও দেশের বাইরে বহু আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেছেন। তার লেখা উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ হলো ‘রাসায়নিক গতিবিদ্যা ও আলোক রসায়ন’, ‘মৌলিক জৈব রসায়ন’ ও ‘মৌলিক অজৈব রসায়ন।’

এমএইচএম/এনএফ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]