চবি ছাত্রীকে যৌন হয়রানি : বাসযাত্রীর কারাদণ্ড

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১০:৩১ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯
কারাদণ্ডপ্রাপ্ত মানিক মিয়া

চলন্ত বাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে যৌন হয়রানির দায়ে বাসটির যাত্রী মানিক মিয়াকে (৩২) ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত তাকে এ শাস্তি প্রদান করেন।

রুহুল আমিন বলেন, বাংলাদেশের দণ্ডবিধি ১৮৬০ এর ৫০৯ ধারা অনুযায়ী, নারীর শ্লীলতাহানির উদ্দেশ্যে শরীরে স্পর্শের প্রচেষ্টা করায় এই কারাদণ্ড দেয়া হয়েছে। ঘটনার পরপরই অভিযুক্ত ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ, ঘটনার ভুক্তভোগী ও সাক্ষীদের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় মানিক মিয়াকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। বিকৃত মানসিকতার বিষয়টি তার আচরণেও ফুটে উঠেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রোববার সকালে ৩নং তরী পরিবহনের একটি বাসে করে নগরীর মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয়ে আসছিলেন ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের ওই শিক্ষার্থী। এ সময় পেছনের সিটে বসা মানিক মিয়াা ১০ থেকে ১৫ মিনিট ধরে বারবার তার শরীরে স্পর্শ করে যাচ্ছিলেন। ওই ছাত্রী প্রথমে বিষয়টিকে অনিচ্ছাকৃত মনে করলেও, অনবরত একই কাজ করে যাচ্ছিলেন ওই ব্যক্তি। এমনকি ওই ছাত্রীর স্পর্শকাতর স্থানেও হাত দেন মানিক মিয়া। পরবর্তীতে ওই ছাত্রী প্রতিবাদ করলে বাসের অন্য শিক্ষার্থীরা তাকে ধরে পুলিশ বক্সে নিয়ে আসে। পরে তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করা
হয়।

আবদুল্লাহ রাকীব/এমএসএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]