বিজয় দিবস উদযাপনে বিএসএমএমইউর প্রস্তুতি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯

যথাযোগ্য মর্যাদায় আগামী ১৪ ও ১৬ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপনের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচিগুলো হলো-

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে ১৪ ডিসেম্বর সকাল ৬টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের জন্য সকাল ৬টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হতে যাত্রা ও পরবর্তীতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বটতলায় স্বেচ্ছায় রক্তদান।

মহান বিজয় দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে, ১৫ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে বেলা ১১টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে গ্রুপ ক-তে বিশেষ শিশু, গ্রুপ খ-তে ৬ বছর বয়সের কম এবং গ্রুপ গ-তে ৬-১২ বছর বয়সের শিশুরা অংশ নেবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের সব পর্যায়ের কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের ছেলেমেয়েরা অংশগ্রহণ করতে পারবে এবং প্রত্যেক গ্রুপে ৩টি করে পুরস্কার দেয়া হবে। বেলা ১১টায় এ-ব্লকের অডিটরিয়ামে মুক্তিযুদ্ধবিষয়ক চলচ্চিত্র প্রদর্শন করা হবে। দুপুর ১২ টায় এ-ব্লকের অডিটরিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে এবং দুপুর ১টা ৩০মিনিটে এ-ব্লকের অডিটরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি ও পুরস্কার বিতরণী হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট ইতিহাসবেত্তা, অধ্যাপক-বঙ্গবন্ধু চেয়ার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’র অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আলোকসজ্জা করা হবে। বিজয়ের ঐতিহাসিক দিনে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে যাত্রা করা হবে এবং জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে ডে কেয়ার নামে ট্রান্সফিউশন মেডিসিন ইউনিটের শুভ উদ্বোধন করা হবে। এ ছাড়া কেবিন ব্লকের সামনে রক্তদান কর্মসূচির আয়োজন করা হবে।

এ ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতার পাশাপাশি রচনা প্রতিযোগিতারও আয়োজন করা হবে। রচনার বিষয়বস্তু হলো ‘স্বাধীন বাংলাদেশে স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান’। রচনা প্রতিযোগিতায় কেবল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করতে পারবেন।

এ জন্য ১২ ডিসেম্বর দুপুর ১টার মধ্যে ছাত্র-ছাত্রীদের অনধিক ১,৫০০ শব্দের মধ্যে লিখিত রচনার ২ কপি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে জমা দিতে হবে। রচনাটি অবশ্যই বিভাগীয় প্রধান কর্তৃক মঞ্জুর করতে হবে।

এমইউ/জেডএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]