শাবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবি
প্রকাশিত: ০১:১২ এএম, ১৫ ডিসেম্বর ২০১৯

মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

শনিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বর, চেতনা-৭১ ও শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে বুদ্ধিজীবীদের স্মরণ ও তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন তারা।

jagonews24

সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু চত্বরে শুরু হওয়া এই মোমবাতি প্রজ্বলন কর্মস‚চিতে শিক্ষক-শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে কিছুক্ষণ নীরবতা পালন করেন। এরপর একটি মৌন মিছিল নিয়ে চেতনা-৭১ এ এসে জড়ো হন। এ সময় মোমবাতি রেখে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। পরে শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে এ প্রজ্বলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

jagonews24

উপাচার্য বলেন, ১৪ ডিসেম্বর পাক হানাদার ও তাদের দোসররা বুদ্ধিজীবীদের হত্যা করে এ দেশকে মেধাশূন্য করতে চেয়েছিল। তাদের উদ্দেশ্য ছিল আমাদের আলো নিভিয়ে দেয়া। এই আলোর মাধ্যমে আমরা জ্ঞানের আলোয় উজ্জীবিত হতে চাই। তাদের জীবন ও কর্ম অনুসরণ করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সেলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের সহকারী প্রভোস্ট খন্দকার আতকিয়া ফারিহা প্রমুখ।

মোয়াজ্জেম হোসেন/এমএসএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]