মুজিববর্ষে ১০০ শিক্ষার্থীকে সাইকেল দেবে ডাকসু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাবি
প্রকাশিত: ১১:৪২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষ ২০২০-এ ১০০ অসচ্ছল শিক্ষার্থীকে সাইকেল দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। সোমবার রাতে ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘মুজিববর্ষে অন্যের আনন্দ বেদনার সঙ্গী হওয়ার প্রতিশ্রুতি হোক আমাদের অঙ্গীকার’

শুভেচ্ছা নেবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বাঙালি জাতির জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় মুজিববর্ষ পালনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে জাতির পিতার বাহন ছিল বাইসাইকেল। তিনি বাইসাইকেল চালিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন!

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) আগামী ৮ মার্চ ২০২০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের (শিক্ষাবর্ষ ২০১৯-২০২০) অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে ১০০টি সাইকেল বিতরণ করতে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের সাইকেল প্রদানের এই কর্মসূচি হাতে নিয়েছে ডাকসু!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষে প্রায় ছয় হাজার শিক্ষার্থী ভর্তি হয়। এদের অনেকেই গরিব। জীবন সংগ্রামের কঠিন পথ পাড়ি দিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। ঢাকা শহরের ব্যয়বহুল জীবনে তাদের অনেক অর্থ যাতায়াতে খরচ হয়ে যায়। অনেকে পায়ে হেঁটে নৈমিত্তিক কাজ করে!

তাদের কষ্টে সমব্যথী হয়ে তাদের জন্য কি করা যায় সেই ভাবনা থেকে কিছু বাই সাইকেল প্রদান করা যায় কিনা তা বাস্তবায়নের জন্য অনেকদিন ধরে চেষ্টা করতে থাকি। অবশেষে যমুনা অয়েল কোম্পানি সাড়া দেয়। হয়তো ১০০টি সাইকেল প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কিন্তু শুরু হওয়াটা প্রয়োজন ছিল বলে মনে করি।

ডাকসুর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থীদের ১০০টি সাইকেল প্রদান করা হবে। প্রথমেই কৃতজ্ঞতা যমুনা ওয়েল কোম্পানি কর্তৃপক্ষের কাছে। বহু জায়গায় অনেকদিন দৌড়াদৌড়ি করার পর অবশেষে তারা আমাদের আহ্বানে সাড়া দিয়েছেন।

আগ্রহী শিক্ষার্থীদের আগামী ১৮/০২/২০২০ তারিখ হতে ডাকসু ভবন থেকে ফরম সংগ্রহ করার আহ্বান জানানো যাচ্ছে। ফরম জমাদানের শেষ সময় ২৬/০২/২০২০।

ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী জাগো নিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সভা-সেমিনার করে থাকে। এসব সভা-সেমিনারের পাশাপাশি ডাকসু শিক্ষার্থীদের টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রথম বর্ষের ১০০ অসচ্ছল শিক্ষার্থীকে বাইসাইকেল প্রদান করবে। আগামীকাল (১৮ ফ্রেব্রুয়ারি) থেকে শিক্ষার্থীরা ডাকসু থেকে ফরম নেবে। তারপর যাচাই-বাছাইয়ের মাধ্যমে শিক্ষার্থীদের সাইকেল প্রদান করা হবে।

এমআরএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com