জবিতে আবৃত্তি সংসদের ‘চেতনায় একুশ’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জবি
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘চেতনায় একুশ’ শিরোনামে বর্ণিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের আয়োজনে রফিক ভবন প্রাঙ্গণে অনুষ্ঠানটি শুরু হয়ে চলে মধ্যরাত পর্যন্ত।

অনুষ্ঠানের শুরুতে প্রদীপ জ্বালিয়ে স্মরণ করা হয় ভাষা শহীদদের। বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের সভাপতি আবদুল্লাহ সাইমুন পাভেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাজমুল হাসান নোমানের সঞ্চালনায় অনুষ্ঠানটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন আবৃত্তি সংসদের ব্যবস্থাপনা উপদেষ্টা ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কামরুল ইসলাম জুয়েল। সংগঠনটির শিক্ষা ও প্রশিক্ষণ উপদেষ্টা এবং সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক কে এম সুজাউদ্দিন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রবন্ধ পাঠ করেন।

পুরো অনুষ্ঠান জুড়ে ছিল আবৃত্তি সংসদের সদস্যদের পরিবেশনায় একক আবৃত্তি, বৃন্দ প্রযোজনা এবং একক ও দ্বৈত নৃত্য। এছাড়াও আদিবাসী শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল আদিবাসী গান।

JNU-1

সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের বৃন্দ প্রযোজনা এবং বরেণ্য আবৃত্তি শিল্পী ও ত্রিলোক বাঁচিক পাঠশালার সভাপতি মাসুম আজিজুল বাশারের এবং আবৃত্তি শিল্পী নাঈমা রুম্মানের একক আবৃত্তি পরিবেশনা অনুষ্ঠানে নতুন মাত্রা যোগ করে।

সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল সাইমুন পাভেল বলেন, ভাষা শহীদদের স্মরণে আমরা প্রতিবছরই এমন আয়োজন করে থাকি। শিক্ষার্থীদের মাঝে একুশের চেতনা উজ্জীবিত করতেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

এমএফ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com