বিপদের দিনে ওরাই ওদের বন্ধু

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৭ এপ্রিল ২০২০

“করোনা মোকাবিলায় জবিয়ানের পাশে জবিয়ান” নামের ফেসবুক গ্রুপের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে জবি শিক্ষর্থীরা। জবির কোনো শিক্ষার্থী সমস্যায় থাকলে মেসেজ কিংবা ফোনে এই গ্রুপের কাউকে জানালে সাহায্যপ্রার্থীর নাম গোপন রেখে তাকে প্রয়োজনীয় সাহায্য পাঠানো হয়।

জানা যায়, জবির অনেক শিক্ষার্থী নিজেদের জায়গা থেকে বর্তমান পরিস্থিতিতে অন্যের সহায়তায় কাজ করছিল। পরে সবাই একসাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কাজ করার একটি উদ্যোগ নেয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী সমস্যায় থাকলে যদি কাউকে জানায় তখন প্রয়োজন মাফিক তহবিল সংগ্রহ শুরু হয় এই গ্রুপের মাধ্যমে। তারপর সংগৃহীত অর্থ পৌঁছানো হয় নির্ধারিত ঠিকানায়।

সাহায্যের জন্য নিজেদের ছোট ছোট দান এবং সাবেক জবি শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করা হয়। সোমবার “করোনা মোকাবেলায় জবিয়ানের জন্য জবিয়ান” গ্রুপে ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান মিশুর এক পোস্ট থেকে জানা যায়, গত দুই দিনে মোট ২৫ জনকে ৩৬ হাজার ১৫০ টাকা সাহায্য পাঠাতে সমর্থ হয়েছেন তারা। বিশ্ববিদ্যালয়ের বাইরেও এক নারীকে সাহায্য করেছেন তারা।

এ বিষয়ে, পদার্থবিজ্ঞান ১২ ব্যাচের শিক্ষার্থী তৌসিব মাহমুদ সোহান জাগো নিউজকে জানান, আমরা আসলে স্বল্প পরিসরে কিছু করার তাগিদে শুরু করেছিলাম। গত দুইদিনে আমরা যেমন সারা পেয়েছি তাতে মনে হয় আমাদের ছোট উদ্যোগটা আর ছোট থাকবে না। তবে এর পুরো কৃতিত্ব যারা সাহায্য করছে তাদের।

সাহায্যপ্রাপ্ত এক শিক্ষার্থী বলেন, এই দুুর্দিনে বিশ্ববিদ্যালয়ের কেউ পাশে দাঁড়াবে চিন্তাও করতে পারিনি।

এনএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]