কোরবানির পশু বিনামূল্যে বেচাকেনার প্ল্যাটফর্ম এনেছে এসইউ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১১ এএম, ১২ জুলাই ২০২০

করোনাভাইরাস সংকটের কারণে কোরবানির পশু বেচাকেনায় সম্ভাব্য সংকট দূর করার উপায় বের করেছে বেসরকারি সোনারগাঁও ইউনিভার্সিটি (এসইউ)। এতে খামারিরা কোনো প্রকার চার্জ ছাড়াই বিক্রি করতে পারবেন তাদের পশু। অপরদিকে তৃতীয় পক্ষের মাধ্যম ছাড়াই সরাসরি খামারির কাছ থেকে পশু কিনতে পারবেন ক্রেতারা। এই বিকিকিনি উভয়টাই হবে অনলাইনে।

অনলাইনে কোরবানির হাটের এই প্ল্যাটফর্ম তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা। এই প্ল্যাটফর্মটি পরিচালনার জন্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা প্ল্যাটফর্মের ফিচার ডেভেলপমেন্ট ও পশু খামারিদের জন্য স্বেচ্ছায় দ্বায়িত্ব পালন করবেন। শনিবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, জনপ্রিয় ই-কমার্স সাইট jachai.com এ কোরবানির হাট হোস্ট করে যৌথভাবে অনলাইন কোরবানির হাট পরিচালনা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উক্ত অনলাইন কোরবানির হাট উভয় পক্ষ যৌথভাবে পরিচালনা করবে। এই প্ল্যাটফর্মটির মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারদের জন্য সম্পূর্ণ ফ্রি কোরবানির পশু কেনাবেচা করার সুযোগ থাকবে।

প্ল্যাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে রেজিস্ট্রেশন করতে হবে। বিক্রেতা তার কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে প্রোফাইল অফলাইন ও অনলাইনে আপডেট করতে পারবেন এবং ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রঙ, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু উক্ত এই প্ল্যাটফর্ম থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন। কেনাবেচা করার এ প্ল্যাটফর্মে কোনো প্রকার ফি বা চার্জ ছাড়া ক্রেতা-বিক্রেতা কাউকেই দিতে হবে না।

এতে আরও বলা হয়, একই সঙ্গে বেকার হয়ে যাওয়া মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে যাচাই.কম প্ল্যাটফর্ম কাজ করবে। কেউ এক লোকেশন থেকে অন্য কোন লোকেশনে কোনো কাজে যাওয়ার পরিকল্পনা করলে পরিকল্পনাকারী ই-কমার্স সাইট যাচাই ডটকমে লোকেশন অনুযায়ী পণ্য ডেলিভারি করার অনুরোধ পাঠাতে পারবেন এবং ব্যক্তিগত কাজের আসা যাওয়ার পথে পণ্য ডেলিভারি সেবা প্রদান করার মাধ্যমে সেবাগ্রহীতার কাছ থেকে বাড়তি আয়ের সুযোগ পাবেন। এছাড়া যাচাই ডটকমে পূর্ণকালীন পণ্য ডেলিভারি করার কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা রয়েছে-এমন যে কেউ যাচাই ডটকম অনলাইনে সম্পূর্ন ফ্রি রেজিস্ট্রেশন করে, সেবাগ্রহীতা প্রার্থীকে সেবা প্রদান করে, সেবাগ্রহীতার কাছ থেকে বাড়তি আয় করার সুযোগ পাবেন।

অনলাইন কোরবানির পশুর হাট সম্পর্কে যাচাই ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল আলিম বলেন, ‘অসহায় পশু খামারিদের পাশে দাঁড়ানোর যে উদ্যোগ সোনারগাঁও ইউনিভার্সিটি গ্রহণ করেছে তা সাধুবাদ পাওয়ার যোগ্য। এই মহৎ উদ্যোগের প্রতি সম্মান রেখে এবং ক্রেতা-খামারিদের অনলাইনে কেনাবেচার পদ্ধতি সহজ করার জন্য ডাচাই ডটকমে কোরবানির পশুসহ ই-কমার্সের সকল ক্যাটাগরির পণ্য বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আবুল বাশার বলেন, ‘করোনার এই সময়ে কোরবানির হাটে পশু কিনতে যাবেন কি-না, তা নিয়ে অনেকেই দোটানায় আছেন। এই পরিস্থিতির মধ্যে ঢাকার পশুর হাটগুলো জমে কি-না, সেটা নিয়েও কেউ কেউ সংশয় প্রকাশ করেছেন। এমন পরিস্থিতিতে দুশ্চিন্তা ও দুরবস্থার কথা বিবেচনা করে আমরা এই প্ল্যাটফর্ম তৈরি করেছি। এতে ক্রেতা-বিক্রেতা উভয়েই উপকৃত হবে।’

এমএইচএম/এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]