ছাত্রদলের কমিটি : ব্যবস্থা নেবে বুয়েট প্রশাসন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৫ জুলাই ২০২০

শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডকে ঘিরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ হলেও ছাত্রদল কমিটি গঠন করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ কমিটিতে থাকা শিক্ষার্থীদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার কথা ভাবছেন প্রশাসনের সংশ্লিষ্টরা।

গত বছরের ৬ অক্টোবর ছাত্রলীগের কিছু নেতাকর্মীর হাতে শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডকে কেন্দ্র ১১ অক্টোবর বুয়েট ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করে প্রশাসন। কিন্তু এ নির্দেশনা উপেক্ষা করে গতকাল শুক্রবার (২৪ জুলাই) আহ্বায়ক কমিটি গঠন করেছে বিএনপির ছাত্রসংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের স্বাক্ষরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষিত পাঁচ সদস্যের এ কমিটিতে আসিফ হোসেন রচিকে আহ্বায়ক এবং আলী আহমদকে সদস্য সচিব করা হয়েছে।

এ বিষয়ে বুয়েটের ছাত্র কল্যাণ উপদেষ্টা ড. মিজানুর রহমান বলেন, বুয়েটে কমিটি গঠনের বিষয়টি আমাদের নজরে এসেছে। কমিটির সদস্যদের নামের তালিকা সংগ্রহ করার চেষ্টা করা হচ্ছে। আবরার হত্যাকাণ্ডের পর থেকে বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তাই ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করার কোনো সুযোগ নেই। এরপরও যদি কেউ বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক কর্মকাণ্ড চালায় তবে তা আইনবিরোধী কাজ বলে বিবেচিত হবে।

ছাত্রদলের কমিটির বিষয়ে ড. মিজানুর বলেন, আমরা জানতে পেরেছি, নতুন কমিটির কারও কারও ছাত্রত্ব শেষ হয়েছে। তবে যারা এখনো নিয়মিত ছাত্র-ছাত্রী রয়েছে, তাদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের ভারপ্রাপ্ত দফতর সম্পাদক আবদুস সাত্তার বলেন, আমরা মনে করি শিক্ষার্থীদের পক্ষে কথা বলার জন্য বুয়েটে ছাত্র রাজনীতি প্রয়োজন। তাই আমরা সেখানে কমিটি দিয়েছি। বুয়েটের ঘটনায় যে সংগঠন দায়ী, সেই সংগঠনকে নিষিদ্ধ না করে নিষিদ্ধ করা হয়েছে ছাত্র রাজনীতি। ছাত্রদল এ সিদ্ধান্তকে কখনোই মানেনি। ছাত্রদল মনে করে, দেশের এই পরিস্থিতিতে সেখানে কমিটি প্রয়োজন, তাই সেখানে কমিটি দেয়া হয়েছে।

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, আবরার হত্যাকাণ্ড ঘটিয়েছে ছাত্রলীগ। অথচ ক্যাম্পাসে তাদের কার্যক্রম হরহামেশাই চলছে। কিন্তু সাধারণ ছাত্রদের অধিকার নিয়ে কথা বলার কোনো কার্যক্রম বুয়েটে চলছে না। তাই সাধারণ ছাত্রদের অধিকার নিয়ে কথা বলতেই আমাদের এই কমিটি। আমরা কখনোই ছাত্র রাজনীতি নিষিদ্ধের পক্ষে নই।

এমএইচএম/এইচএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]