শুরু হতে যাচ্ছে দেশের প্রথম এডুকেশন অলিম্পিয়াড

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ৩১ জুলাই ২০২০

কোয়ারেন্টাইন এর শুরুটা বিরক্তিকর হলেও কোয়ারেন্টাইন জীবন-যাপনে পুরো বিশ্ব এখন অনেকটাই অভ্যস্ত। ঘরে বসেই চলছে পড়াশোনা, চলছে অফিসের কাজকর্ম।

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া, ফেসবুকের পাতায় পাতায় দেখা যাচ্ছে অনলাইন ভিত্তিক বিভিন্ন কর্মশালা, প্রতিযোগিতা ও ইভেন্ট এর ছড়াছড়ি। মেধা, মনন ও চিন্তা কাজে লাগিয়ে এ সময়কে কিছুটা আনন্দদায়ক করতে তরুণদের এ সকল প্রতিযোগিতা ও ইভেন্টের প্রতি আগ্রহ বাড়ছে বরাবরই। আর তাই ইতিহাসে প্রথমবারের মতো শিক্ষা বিষয়ক অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে ফেসবুক পেজ ‘পাবলিকিয়ান’।

দেশের সর্ববৃহৎ অনলাইন অলিম্পিয়াডটিতে প্রাইজমানি হিসেবে থাকছে সর্বমোট ১৫,০০০ টাকা। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ান পাবেন ৫,০০০ টাকা, ফার্স্ট রানার্সআপ এর জন্য থাকছে ৩,০০০ টাকা ও সেকেন্ড রানার্সআপ এর জন্য ২,০০০ টাকা। পরবর্তী ১০ জনের প্রত্যেকের জন্য থাকছে ৫০০ টাকা করে প্রাইজমানি এবং বিজয়ী সকলের জন্য সার্টিফিকেট।

সর্বমোট ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাওয়া এ প্রতিযোগিতায যে কোনো বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীর জন্য অংশগ্রহণ উন্মুক্ত।

প্রতিযোগিতায় বিষয়ের মানবন্টন; এমসিকিউ বাংলা-৫, ইংরেজি-৫, বাংলাদেশ বিষয়াবলী- ৫, আন্তর্জাতিক বিষয়াবলী-৫, আইসিটি-৫, বিজ্ঞান-৫, চিন্তন দক্ষতা-৫, লিখিত: দেশের শিক্ষা ব্যবস্থার সমস্যা বিষয়ক এডুকেশনাল কেস সলভিং -১৫ ।

আগামী ১০ আগস্ট থেকে রেজিস্ট্রেশন শুরু হওয়া এ এডুকেশন অলিম্পিয়াডের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে রাইজিংবিডি, কোস্পন্সর হিসেবে রিসার্চ পয়েন্ট, এছাড়া মিডিয়া পার্টনার জাগো নিউজ, রেডিও পার্টনার বাংলা রেডিও, এনগেজমেন্ট পার্টনার অপরচুনিটি পয়েন্ট ও আইটি পার্টনার টোমোরোলাইফ৷

আয়োজক 'পাবলিকিয়ান' সূত্রে জানা যায়, করোনা পরবর্তী এবং বর্তমান শিক্ষা ব্যবস্থার সম্পর্কে শিক্ষার্থীদের কি ভাবনা ও চিন্তা তা সামনে আনতে তারা এ ধরনের অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছেন। এতে সহযোগিতা করছে রাইজিং বিডি।

ইতোমধ্যে চারদিকে বেশ তোলপাড় আওয়াজ ফেলে দেয়া এ প্রতিযোগিতার বিস্তারিত জানতে চোখ রাখুন 'পাবলিকিয়ান' ফেসবুক পেজ। ইভেন্ট লিংক : bit.ly/EduOlympiad

সালমান শাকিল/এমএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]