জেন্ডার মেইন্সট্রিমিং ইন পলিটিক্সের ভার্চুয়াল লঞ্চিং এনএসইউয়ে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০

'জেন্ডার মেইন্সট্রিমিং ইন পলিটিক্স, অ্যাডমিনিস্ট্রেসন অ্যান্ড ডেভলপমেন্ট ইন সাউথ এশিয়া' বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গর্ভনেন্স (এসআইপিজি) একটি অনলাইন সভার আয়োজন করে। শনিবার এ সভা অনুষ্ঠিত হয়।

বইটিতে নারীদের রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের সাথে সম্পৃক্ততার বিষয়টিকে সরকারের নীতি এবং শাসনগত ব্যবস্থার দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা হয়েছে এবং এ বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়েছে। বইটির বেশিরভাগ অধ্যায়ই ২০১৭ সালে নর্থ সাউথের এসআইপিজি আয়োজিত জেন্ডার মেইন্সট্রিমিং বিষয়ক একটি আন্তর্জাতিক কনফারেন্সে আলোচিত হয়েছিল। অধ্যায়গুলো বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার প্রেক্ষাপটে রচিত।

আলোচনায় সূচনা বক্তব্য দেন এসআইপিজির ডিরেক্টর অধ্যাপক শেখ তৌফিক এম হক। সম্পাদকমণ্ডলীর পক্ষে বক্তব্য রাখেন নরওয়ের বারগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইশতিয়াক জামিল। এরপর লেখকরা তাদের নিজ নিজ রচনার ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন। সভায় বইটির ওপর আলোচনায় অংশ নেন- ভারতের ড. বি আর আম্বেদকার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কৃষ্ণা মেনন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনিন আহমেদ।

সভায় আলোচকরা বলেন, বইটিতে দক্ষিণ এশিয়ায় নারীদের সমাজে বিশেষত রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের মাইক্রো এবং ম্যাক্রো পর্যায়ে অন্তর্ভুক্তির ক্ষেত্রে সরকারের নীতিমালা, নীতিমালা প্রণয়য়ের পদ্ধতি এবং বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করা হয়েছে। লেখকরা তাদের নিজ নিজ দেশের প্রেক্ষিতে গবেষণামূলক তথ্য উপাত্তের ভিত্তিতে বইয়ের বিভিন্ন অধ্যায় লিখেছেন; যা বইটিকে শিক্ষাবিদ থেকে শুরু করে সরকারের নীতি প্রণয়ন এবং বাস্তবায়নের সাথে জড়িত সকলের জন্যই উপযোগী করে তুলেছে।

এই আলোচনায় নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় সমাপনী বক্তব্য রাখেন ড. এম মাহফুজুল হক।

এনএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]