ঢাবি উপাচার্যের সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ২৮ অক্টোবর ২০২০

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বুধবার (২৮ অক্টোবর) ঢাবি উপাচার্যের কার্যালয়ে সাক্ষাৎ করেন তিনি। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র রিপ্রেজেনটেটিভ কাওয়াজো ইয়াসুহিরো উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে জাপানের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে মত বিনিময় করেন। এ সময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করার আগ্রহ প্রকাশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে জাপানি ভাষা শিক্ষা প্রদানের জন্য জাইকা জাপানি ভলেন্টিয়ার পাঠাবেন বলে উপাচার্যকে অবহিত করেন তিনি।

বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘জাইকা চেয়ার’ প্রকল্পের আওতায় একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে জাপানি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহের বিষয়েও উপাচার্যকে অবহিত করেন। এসব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্যের সহযোগিতা কামনা করেন জাপানি রাষ্ট্রদূত।

ড. মো. আখতারুজ্জামান সম্ভাব্য সকল সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের সঙ্গে জাপানের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত যৌথ সহযোগিতামূলক কার্যক্রম চলমান রয়েছে। জাপানের শীর্ষস্থানীয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথেও এই কার্যক্রম স্থাপনের মাধ্যমে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার করা যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সিনিয়র রিপ্রেজেনটেটিভ কাওয়াজো ইয়াসুহিরো ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাইকা’র সহযোগিতা অব্যাহত থাকবে এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা আরও সম্প্রসারিত হবে বলে উপাচার্যকে জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে আরও গতিশীল করতে আগ্রহ প্রকাশের জন্য জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকিকে আন্তরিক ধন্যবাদ জানান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

আল সাদী/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]