তিব্বত হল উদ্ধারের দাবিতে জবি শিক্ষার্থীদের মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জবি
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২৯ অক্টোবর ২০২০

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম কর্তৃক দখলকৃত ‘তিব্বত হল’ সহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল বেদখল হল উদ্ধারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় ক্যাম্পাসের মূল ফটকের সামনে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৮৫ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় হলগুলো বন্ধ করে দেয়। পরে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও পুলিশ হলগুলো দখল করে নেয়। সোয়ারীঘাটে অবস্থিত তিব্বত হলটি ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম দখল করে নেন।

jagonews24

তারা বলেন, ২০০৯, ২০১১ ও ২০১৪ সালে শিক্ষার্থীদের আন্দোলনের পর কয়েকটি হল বিশ্ববিদ্যালয় প্রশাসনের অধীনে চলে আসে। কিন্তু সরকারের উচ্চমহলের আশ্বাসের পরও বেদখলকৃত বাকি হলগুলো উদ্ধার করা হয়নি। হল উদ্ধারে সরকার কর্তৃক গঠিত কমিটি প্রতিবেদন দিলেও তা আর আলোর মুখ দেখেনি। কয়েকটি হলের মালিকানা নিয়ে সরকারের সঙ্গে ভূমি দস্যুদের মামলা চললেও সে মামলাগুলো আজ তলানিতে পড়ে আছে। ফলে অনাবাসিক বিশ্ববিদ্যালয়টির হলগুলো প্রভাবশালী ব্যক্তিরা দখল করে সেখানে শপিংমল করে বিক্রি করে দিয়েছেন।

এ সময় সাধারণ শিক্ষার্থীরা সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বেদখলকৃত হল উদ্ধারের দাবি জানান। সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন হল উদ্ধারে পদক্ষেপ গ্রহণ না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

উল্লেখ্য, গত সোমবার ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের বাসায় র‌্যাব অভিযান চালানোর পর তার দখলকৃত তিব্বত হলের বিষয়টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফেসবুক গ্রুপে আবার আলোচনায় আসে। পরে শিক্ষার্থীরা বেদখলকৃত হল উদ্ধার আন্দোলনের ডাক দেয়।

এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]