ইবিতে প্রথমবার হতে যাচ্ছে হাল্ট প্রাইজের প্রতিযোগিতা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৫৫ এএম, ২৪ নভেম্বর ২০২০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবথেকে বড় স্টুডেন্ট প্লাটফর্ম ‘হাল্ট প্রাইজ ফাউন্ডেশন’র আয়োজনে বিজনেস আইডিয়া প্রতিযোগিতা।

এ প্রতিযোগিতার অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। গত ২০ নভেম্বর থেকে শুরু হওয়া অনলাইন রেজিস্ট্রেশন শেষ হবে আগামী ৩০ নভেম্বর।

প্রতিযোগিতার ইবি টিম সমন্বয়ক আনিছুর রহমান সাইমন জাগো নিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, ইবি থেকে যারা প্রতিযোগিতায় অংশ নেবে তাদের একটি টিমকে বিজয়ী ঘোষণা করব এবং বাকি টিমকে হাল্ট প্রাইজের সার্টিফিকেট প্রদান করা হবে। যারা বিজয়ী হবেন তারা পরবর্তীতে ঢাকায় রিজিওনাল প্রতিযোগিতায় অংশ নেবে। সেখানকার বিজয়ী টিম পরবর্তীতে চীন এবং সর্বশেষ আমেরিকায় গ্লোবাল ফাইনাল প্রতিযোগিতায় অংশ নেবে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল পাবে এক মিলিয়ন মার্কিন ডলার।

HULT-1

ক্যাম্পাস টিম সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী ফি ছাড়ায় প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। অংশ নিতে হলে আগামী ৩০ নভেম্বরের মধ্যে হাল্ট প্রাইজের ওয়েবসাইটে (http://www.hultprizeat.com/iukushtia) গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

তবে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ৩-৪ সদস্যের একটি টিম হতে হবে। করোনা মহামারির কারণে প্রতিযোগিতাটি অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে।

এক্ষেত্রে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার ৫ দিনের মধ্যে কেস আইডিয়া পাঠাতে হবে। পরে সবার আইডিয়া দেখে বিচারকরা কিছু ক্রাইটেরিয়ার মধ্য দিয়ে বিজয়ী টিম ঘোষণা দিলেই ১৫ ডিসেম্বরের আগেই তাদেরকে রিজিওনাল টিমে পাঠানো হবে।

উল্লেখ্য, জাতিসংঘের সঙ্গে অংশীদারিত্বে ‘হাল্ট প্রাইজ’ বিশ্বের একটি বৃহত্তম স্টুডেন্ট প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এটির কার্যক্রম বিশ্বের ১২১টি দেশসহ ২ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে। সংগঠনটি শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও শিক্ষিত করার পাশাপাশি খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি ও চিকিৎসার লক্ষ্যে বিশ্বব্যাপী বিজনেস আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

গ্লোবাল ফাইনাল প্রতিযোগিতায় বিজয়ী টিমের হাতে পুরষ্কার তুলে দেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

রায়হান মাহবুব/এফএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]