রাবির সাবেক অধ্যাপক নিশীথ কুমার পালের মৃত্যু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ২৪ নভেম্বর ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. নিশীথ কুমার পাল মঙ্গলবার সকাল প্রায় ১০টায় হৃদরোগে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দেহত্যাগ করেন।

ড. পালের প্রয়াণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করেছেন।

তিনি উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় প্রয়াতের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, তার মৃত্যুতে দেশ এক অন্যতম মেধাবী সন্তান ও প্রথিতযশা শিক্ষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই কৃতবিদ্য শিক্ষকের প্রয়াণ আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে আগামী বৃহস্পতিবার রাজশাহীর পঞ্চবটি শশ্মানে প্রয়াতের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গেছে।

প্রফেসর নিশিথ কুমার পাল ১৯৫০ সালের ১১ ডিসেম্বর পাবনার হাটুরিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে এমএসসি এবং কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি কমলওয়েলথ ফেলো হিসেবে যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় এবং পরবর্তীতে ভারতের আইসিআরআই থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

ড. পাল ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যোগ দেন ও ২০১৭ সালে প্রফেসর হিসেবে পূর্ণ অবসর গ্রহণ করেন।

তিনি ৪০টি মাস্টার্স, ৪টি এমফিল ও ৩০টি পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন। বিভিন্ন বিষয়ে তার ৭১টি গ্রন্থসহ ‘বেলা শেষের গান’ নামে একটি স্মৃতিকথা প্রকাশিত হয়েছে।

এছাড়া দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে দুই শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। মৃত্যুকালে তিনি দুই পুত্র রেখে গেছেন।

সালমান শাকিল/এএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]