ধাপে ধাপে নেয়া হবে চবির স্থগিত পরীক্ষা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩৮ এএম, ৩০ নভেম্বর ২০২০
ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন বিভাগে করোনার কারণে স্থগিত হওয়া পরীক্ষাসমূহ ধাপে ধাপে গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথমে মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষা নিয়ে পরবর্তীতে মাস্টার্স ও চতুর্থ বর্ষসহ অন্যান্য বর্ষের পরীক্ষা নেয়া হবে। তবে এ সময় আবাসিক হলসমূহ বন্ধ থাকবে।

রোববার (২৯ নভেম্বর) অসমাপ্ত পরীক্ষা নেয়ার বিষয়ে গঠিত কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে সভায় অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে বিভিন্ন বিভাগের অসমাপ্ত মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ধাপে ধাপে মাস্টার্স, চতুর্থ বর্ষ ও অন্যান্য বর্ষের অসমাপ্ত পরীক্ষা নেয়া হবে। এ ক্ষেত্রে কিছু প্রক্রিয়া অনুসরণ করে পরীক্ষার চূড়ান্ত রুটিন দেয়া হবে।

এ বিষয়ে কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো. আতিকুর রহমান বলেন, অসমাপ্ত পরীক্ষা নেয়ার বিষয়ে গঠিত কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এতে অনেকগুলো বিষয়ে আলোচনা হয়েছে। আমরা ধাপে ধাপে অসমাপ্ত পরীক্ষাগুলো নেব। অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে অসমাপ্ত মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। পরবর্তীতে মাস্টার্স ও চতুর্থ বর্ষসহ অন্যান্য বর্ষের পরীক্ষা নেয়া হবে।

তিনি বলেন, এক্ষেত্রে আমরা সভার সিদ্ধান্তগুলো কাল-পরশুর মধ্যে সংশ্লিষ্ট বিভাগগুলোতে পাঠাবো। পরবর্তীতে বিভাগীয় সভাপতি, পরীক্ষা কমিটির সভাপতি ও অনুষদ অফিস সমন্বয় করে প্রক্টর অফিসের সঙ্গে যোগাযোগ করবে। এরপর আমরা পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সঙ্গে আলোচনা করে রুটিন দেব। আর বিভিন্ন বিভাগের পরীক্ষা এক সঙ্গে হবে না। একদিন এক বিভাগের পরীক্ষা হবে।

ড. মো. আতিকুর রহমান বলেন, সভায় উপস্থিত সবাই আবাসিক হল খোলার বিপক্ষে মত দিয়েছেন। যারা পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক তারা নিজ দায়িত্বে আবাসনের ব্যবস্থা করবেন।

আবদুল্লাহ রাকীব/আরএআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]