দুই বছর পর পরীক্ষায় বসে ফের আন্দোলনে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২০ জানুয়ারি ২০২১

দীর্ঘ আন্দোলনের পর স্বাস্থ্যবিধি মেনে দুই বছর আগের পরীক্ষার ঘোষণা করতে সম্মত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)। কিন্তু আজ পরীক্ষার দিন এসে শিক্ষার্থীরা জানতে পারেন বিভাগের সিদ্ধান্তে পরীক্ষা দেয়া হচ্ছে না তাদের ১১ সহপাঠীর।

বিভাগের এই সিদ্ধান্তকে ‘অন্যায়’ দাবি করে দুই বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া পরীক্ষা বর্জন করে আন্দোলনে নেমেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বুধবার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে চবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, কয়েক দফা আন্দোলনের পর গত ১০ জানুয়ারি ২০১৮-১৯ সেশনের ১ম বর্ষের পরীক্ষার তারিখ ঘোষণা করে ইনস্টিটিউট। আজ ২০ জানুয়ারি বাংলা পরীক্ষার মধ্য দিয়ে দীর্ঘ ২৪ মাস ২০ দিন পর পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু উপস্থিতির হার কম আছে এমন দাবি করে ১১ শিক্ষার্থীকে পরীক্ষার অনুমতি দেয়নি চবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) কর্তৃপক্ষ। প্রতিবাদে পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, দীর্ঘ দুই বছরেও বিভাগের পক্ষ থেকে পরীক্ষা নেয়ার কোনো পদক্ষেপ ছিল না। দীর্ঘ আন্দোলনের পর যখন শিক্ষার্থীরা পরীক্ষার হলে বসতে ব্যাকুল, তখন বিভাগের কর্তারা অন্যায়ভাবে ১১ শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বাইরে রাখতে চাইছে।

তাদের দাবি, আগে বিভিন্ন সময় উপস্থিতির হার কম থাকলে জরিমানা নিয়ে পরীক্ষার অনুমতি দেয়া হতো। কিন্তু এখন কারো আবেদন বা জরিমানা কোনোটিই গ্রহণ করছে না কর্তৃপক্ষ। এমনকি আগে মুচলেকা নিয়ে পরীক্ষার জন্য রাজি হলেও কর্তৃপক্ষ আজ সেটা নাকচ করে দিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। দীর্ঘ সময় পরীক্ষা হয়নি। অনেকে অনেক কারণে অনুপস্থিত ছিল। মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা ইনস্টিটিউটের পরিচালকের কাছে তাদের পরীক্ষার বিষয়ে কথা বলেছি।

আবু আজাদ/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]