১ মার্চের মধ্যে হল খোলার দাবিতে ইবি শিক্ষার্থীদের অবস্থান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

হল খোলা এবং স্থগিত পরীক্ষা কার্যক্রম ১ মার্চের মধ্যে স্বাভাবিক করার দাবিতে প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা।
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় সাংবাদিক সম্মেলন শেষে এ কর্মসূচি পালন করেন তারা।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে দুদফা দাবি নিয়ে দুপুর বারোটার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। সেখানে দুপুর দেড়টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন।

এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, আমাদের চলমান ও অনুষ্ঠিতব্য পরীক্ষা বন্ধ করে দিয়ে বিপাকে ফেলা হয়েছে। অবিলম্বে স্থগিত পরীক্ষা চলমান করতে হবে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি, অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে এসে হল-ক্যাম্পাস খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করুন। অন্যথায় সাধারণ শিক্ষার্থীরা বাধ্য হয়ে কোনো সিদ্ধান্ত নিলে, তার দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই নিতে হবে।

jagonews24

তারা আরও বলেন, কোনো ধরনের দমন-পীড়নের দিকে না গিয়ে আগামী ১ মার্চের মধ্যে হল ও ক্যাম্পাস খুলে দেয়ার ব্যবস্থা করুন। অন্যথায় শিক্ষার্থীরা হলে ঢোকার ব্যবস্থা নিজেরাই করে নেবে।

পরে আন্দোলনকারীদের মধ্য থেকে তিন সদস্যের একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, আমি আজও বলছি তোমাদের দাবি যৌক্তিক। কিন্তু আমরা সরকারের সিদ্ধান্তের বাইরে যেতে পারি না। শিক্ষা মন্ত্রণালয় থেকে যখন যে নির্দেশনা আসছে আমরা তা পালন করছি।

পরীক্ষা স্থগিতের বিষয়ে তিনি বলেন, ঢাবিসহ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো যদি পরীক্ষা চলমান রাখে, তাহলে আমরাও এ ব্যাপারে ইউজিসিকে জানাব।

রায়হান মাহবুব/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]