‘কিছু লেখক বঙ্গবন্ধুর কর্মকাণ্ড ঢেকে রাখার চেষ্টা করেছেন’

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেছেন, ‘১৯৫২ সালের ইতিহাস যখন আমরা পড়ি, তখন দেখি কিছু বিশেষ শ্রেণির লেখক বঙ্গবন্ধুর কর্মকাণ্ড ঢেকে রাখার চেষ্টা করেছেন। তারা বলার চেষ্টা করেছেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর কোনো ভূমিকা নেই।’

“তবে এসবের অবসান ঘটিয়েছে বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বই দুটিতে।”

তিনি বলেন, ‘এসব ঐতিহাসিক দলিল পড়লে আমরা দেখতে পাই, বঙ্গবন্ধু শুধু ভাষাসৈনিক নয়, ভাষা আন্দোলনের নেপথ্যের কারিগর ছিলেন।’

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা কলেজ আয়োজিত ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

jagonews24

বেলা ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস। পরে ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার।

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপাধ্যক্ষ প্রফেসর এ.টি.এম. মইনুল হোসেন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারীসহ ছাত্রলীগ নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য নির্ধারিত ‘বাঙালির মুক্তির সংগ্রামে ভাষা আন্দোলন’ এবং স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় তিন জন করে মোট ছয় জনকে পুরস্কৃত করা হয়।

নাহিদ হাসান/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]