শাবিপ্রবিতে প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১
ছবি: মোয়াজ্জেম আফরান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী ভার্চুয়ালি প্রযুক্তি গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম প্ল্যাটফর্মের মাধ্যমে এই সম্মেলন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদ ষষ্ঠবারের মতো এই সম্মেলনের আয়োজক। করোনা মহামারির কারণে এবারই প্রথম ভার্চুয়ালি এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনের উদ্বোধনী সেশনে বক্তব্য দেন- শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহসিন আজিজ খান।

jagonews24

এসময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘স্বীকৃত গবেষক এবং ইন্ডাস্ট্রিয়াল কমিউনিটির জন্য এই সম্মেলন অনেক বড় একটি সুযোগ। আন্তর্জাতিকভাবে দেশ-বিদেশের গবেষক ও উদ্ভাবকরা অংশগ্রহণ করছেন এ সম্মেলনে। এখানে বিভিন্ন ধরনের প্রযুক্তিগত গবেষণা ও উদ্ভাবন ও তার কার্যকারিতা নিয়ে বৈশ্বিকভাবে আলোচনা হবে’।

তিনি আরও বলেন, ‘গবেষকগণ তাদের গবেষণার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান পরস্পরের সঙ্গে আদান-প্রদান করবেন। যা দেশ-বিদেশের প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্রযুক্তি উদ্ভাবনে বিশেষ অবদান রাখবে’।

এবারের সম্মেলনে বাংলাদেশ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন ও ভারতসহ বিশ্বের ১৪টি দেশের স্বীকৃত গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করছেন। সম্মেলনে মোট ২৬৭টি গবেষণা প্রবন্ধের মধ্য থেকে ১৫৬টি প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

সম্মেলন শেষে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিংয়ে প্রতিটি ক্যাটাগরিতে সেরাদের একটি করে অ্যাওয়ার্ড দেয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও প্রদান করা হবে।

মোয়াজ্জেম আফরান/এসএমএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]