কম্পিউটারে ওষুধের নকশা বিষয়ে রাবি সায়েন্স ক্লাবের ট্রেনিং

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ০৯ এপ্রিল ২০২১

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের বায়োইনফরমেটিক্স শেখাতে প্রথমবারের মতো কম্পিউটারের সহায়তায় ওষুধ ডিজাইনের উপর ট্রেনিংয়ের আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

করোনা মহামারির কারণে অনালইনে করা এ আয়োজন শুরু হয়েছে ৯ এপ্রিল (শুক্রবার)। ২৩ বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে আগামী ১১ এপ্রিল পর্যন্ত ৩ দিন চলবে এ সেমিনার। প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ট্রেনিং।

আয়োজনের নাম দেয়া হয়েছে ‘‘VIRTUAL TRAINING ON COMPUTER AIDED DRUG DESIGN’’।
ট্রেনিংয়ের শুরুর দিনে ক্লাবের সাধারণ সম্পাদক ইসতেহার আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও স্থায়ী কমিটির প্রধান জহুরুল ইসলাম মুন।

পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে যুক্ত হন তিনি। পরে সেমিনারের উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আবু রেজা। তিনি সংগঠনটির উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

এদিকে ১১ এপ্রিল সমাপনী দিনে প্রধান অতিথি থাকার কথা রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. সায়েদ সালেহ কাদরীর।

ট্রেনিং সংশ্লিষ্টদের আশা, এ ট্রেনিং শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহ বাড়ানোর পাশাপাশি বৈজ্ঞানিক অনুসন্ধানে শিক্ষার্থীদের দক্ষতার মান উন্নত করবে।

যেখানে বিশ্বমানের প্রশিক্ষকদের সান্নিধ্যে শিখতে পারবে উঠতি গবেষকরা। শেখানো হবে জেনেটিক কোডিংয়ের মতো জটিল বায়োলজিক্যাল ডাটা সংগ্রহ ও বিশ্লেষণ করার কৌশল।

সেমিনারের মূল উদ্দেশ্য শিক্ষাথীদের গবেষণা ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি যা উচ্চশিক্ষার দৌড়ে আগিয়ে রাখবে তাদের।

সালমান শাকিল/এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]