দেড় শতাধিক শিক্ষার্থী শিখলেন ‘ড্রাগ ডিজাইন’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ১১ এপ্রিল ২০২১

বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের ২১ বিশ্ববিদ্যালয় ও দুইটি গবেষণা প্রতিষ্ঠানের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী শিখলেন ‘ড্রাগ ডিজাইন (ওষুধের নকশা তৈরির প্রক্রিয়া)’।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের বায়োইনফরমেটিক্স শেখাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে ‘ড্রাগ ডিজাইন’ শীর্ষক তিন দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হ। রোববার (১১ এপ্রিল) সন্ধ্যা ৭টায় এ কর্মশালা শেষ হয়।

এর আগে করোনা মহামারির কারণে অনলাইনে করা এ আয়োজনের উদ্বোধন হয় গত ৯ এপ্রিল।

ট্রেনিংয়ের শুরুর দিনে ক্লাবের সাধারণ সম্পাদক ইসতেহার আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও স্থায়ী কমিটির প্রধান জহুরুল ইসলাম মুন। পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে যুক্ত হন তিনি।

পরে কর্মশালার উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ও ক্লাবের উপদেষ্টা ড. আবু রেজা।

প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে এই কর্মশালা।

IDeShi ( ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ)-এর সহায়তায় ভার্চুয়াল ট্রেইনিং অন কম্পিউটার এইডেড ড্রাগ ডিজাইন’ নামের এই ভার্চুুয়াল কর্মশালার উদ্দেশ্য ছিল গবেষণা ক্ষেত্রে শিক্ষর্থীদের দক্ষতা বৃদ্ধি করা।

এই কর্মশালায় ডাটা মাইনিং, মলিকুলার মডেলিং, ড্রাগ ডিজাইনিং এবং ভার্চুয়াল স্ক্রিনিং বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

১১ এপ্রিল সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. সায়েদ সালেহ কাদরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ড্রাগ ডিজাইনের মতো একটা বিষয় নিয়ে গবেষণা আমাদের দেশের গবেষণা ক্ষেত্রকে আরও উন্নত করবে এবং তরুণ গবেষকদের হাত ধরে দেশ এগিয়ে নিয়ে যাবে।

সায়েন্স ক্লাবের সভাপতি মাহদী হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইসতেহার আলীর সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা ও রাবি রসায়ন বিভাগের শিক্ষক ড. তারিকুল হাসান, ক্লাবের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি জহুরুল হক মুন, সাবেক সভাপতি আরিফ জাহাঙ্গীর তূর্য প্রমুখ।

সালমান শাকিল/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]