ইবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক শামসুজ্জামানের মৃত্যুতে শোক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ১৪ এপ্রিল ২০২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

বুধবার (১৪ এপ্রিল) বিকেলে এক শোকবার্তায় তিনি জানান, ‘অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে ইসলামী বিশ্ববিদ্যালয় পরিবারের পাশাপাশি দেশ আজ একজন গুণী, মেধাবী ও মহৎ হৃদয়ের মানুষকে হারাল। তার মৃত্যুতে বাঙালি জাতির প্রগতিশীল সাংস্কৃতিক চর্চায় এক অপূরণীয় ক্ষতি হলো যা কখনই পূরণ হওয়ার নয়।’

শোকবার্তায় উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এছাড়া মরহুমের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ২টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেট সভায় বঙ্গবন্ধু চেয়ার সংক্রান্ত একটি নীতিমালা অনুমোদিত হয়। ওই চেয়ারে অধ্যাপক নিয়োগের জন্য ২০১৮ সালের ১৯ মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। আবেদনের ভিত্তিতে অধ্যাপক শামসুজ্জামান খানকে মনোনীত করে সিন্ডিকেট। ওই বছরের ১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। পরে ওই বছরের ৮ অক্টোবর তিনি এ পদে যোগদান করেন। বঙ্গবন্ধু চেয়ারের গঠনতন্ত্র অনুযায়ী দুই বছরের জন্য তাকে এই পদে মনোনীত করা হয়।

রায়হান মাহবুব/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]