ইউল্যাব প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের নিয়মিত সেমিনার অনুষ্ঠিত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ২০ এপ্রিল ২০২১

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের নিয়মিত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ১১ এপ্রিল (রোববার) ভার্চুয়ালি সেমিনারটির আয়োজন করে ইউল্যাব প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্র।

গবেষণা কেন্দ্রের পরিচালক ও জেনারেল এডুকেশন বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে সেমিনারটি শুরু হয়। সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক এবং প্রত্ন-উদ্ভিদ বিজ্ঞান-বিষয়ক তরুণ গবেষক মো. মিজানুর রহমান।

তিনি বর্তমানে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের বিভিন্ন প্রত্নস্থানে প্রাপ্ত প্রত্ন-উদ্ভিদের নমুনার মাধ্যমে প্রাচীন বাংলার মানব ইতিহাস ও জীবনযাত্রা পুনর্গঠনে গবেষণা করছেন।

jagonews24

সেমিনারে তিনি গার্হস্থ্য ধানের ওপর তার সাম্প্রতিক গবেষণা নিয়ে আলোকপাত করেন। তার গবেষণার মাধ্যমে তিনি এশিয়া অঞ্চলে প্রাপ্ত গৃহপালিত তিন প্রজাতির ধানের উল্লেখ করেছেন, যার মধ্যে একটি অরাইজা সাতিভা আউশ, বাংলাদেশের নিজস্ব ধরন হতে পারে বলে ধারণা করছেন।

প্রবন্ধপাঠ পরবর্তী প্রত্ন-উদ্ভিদ বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বিখ্যাত ভারতীয় গবেষক ও ডেকান কলেজ পোস্ট-গ্রাজুয়েট অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের গবেষণাগার ইনচার্জ ড. সতীশ নায়েক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ঐতিহ্য অন্বেষণের (প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্র) এক্সিকিউটিভ ডিরেক্টর ড. সূফী মোস্তাফিজুর রহমান সংক্ষিপ্ত আলোচনা করেন।

সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]