জাতীয় অধ্যাপক হলেন চবির সাবেক উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীনকে জাতীয় অধ্যাপক হিসেবে আগামী পাঁচ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামিমা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

বাংলাদেশ জাতীয় অধ্যাপক সিদ্ধান্তমালা, ১৯৮১ অনুযায়ী তিনজন বিশিষ্ট ব্যক্তিকে আগামী পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক নিয়োগ করা হয়েছে।

ওই পদে নিয়োগ পাওয়া বাকি দুজন হলেন- ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বারডেম) সভাপতি ডা. একে আজাদ খান এবং বাংলাদেশ গ্যাস্ট্রোএনটারোলজি সোসাইটি ও গ্যাস্ট্রোলিভার ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

প্রফেসর ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন ১৯৩৭ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন।

১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর (এমএ) শেষ করেন। ১৯৬৪ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পিএইচডি ডিগ্রি নেন।

১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। পরে ১৯৭৪ সালে তিনি ইউনিভার্সিটি অব লন্ডনে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। বর্তমানে তিনি চবির ইমেরিটাস অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৮৮ সালের ২৩ মে থেকে ১৯৯১ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অষ্টম উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি ও আঞ্চলিক ইতিহাস, আইন ও মানবাধিকার, মুসলিম সমাজ ও নারী বিষয়ে এ পর্যন্ত পাঁচটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে তাঁর। এর মধ্যে তিনটি বই অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়।গবেষণা করেছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর।

শিক্ষায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১৭ সালে একুশে পদক লাভ করেন।

রোকনুজ্জামান/এসজে

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]