‘কোনো মন্তব্য প্রকাশ করা যাবে না, ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৯ জুন ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ বিভাগ নিয়ে শিক্ষার্থীদের যে কোনো ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগ।

বুধবার (৯ জুন) বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, এতদ্বারা রাজনীতি বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীরা এ বিভাগ সম্পর্কে কোনো মন্তব্য সামাজিক মাধ্যমে প্রকাশ করবেনা। এতে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাধীন মত প্রকাশের বিরুদ্ধে এমন বিজ্ঞপ্তি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল আলোচনা-সমালোচনা।

বিষয়টি নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো বিদ্যাপীঠে এরকম বিজ্ঞপ্তি আসলেই দুঃখজনক। শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই যদি শিক্ষার্থীদের কণ্ঠরোধ করার পায়তারা চলে তাহলে শিক্ষার্থীদের মুক্তচিন্তার অধিকারী হওয়া নিয়ে বরাবরই প্রশ্ন থেকে যাবে।

এ বিষয়ে রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগম বলেন, শিক্ষার্থীদের উপদেশমূলক ভাবে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এটি কোনো নিষেধাজ্ঞা নয়।

রোকনুজ্জামান/আরএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]