তুরস্ক যাচ্ছে টিম রেড এক্সের বিডি ৫০ ইলেকট্রিক গাড়ি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ১৪ জুন ২০২১

টেকনোফেস্ট-২০২১ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশের একমাত্র দল হিসেবে তুরস্ক যাচ্ছে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম রেড-এক্স। বাছাই পর্ব অতিক্রম করে ইফিসিয়েন্সি চ্যালেঞ্জ ইলেকট্রিক ভেহিকল রেস-এর মূল পর্বে অংশগ্রহণ করতে আগস্টে দেশটিতে পাড়ি জমাচ্ছে এই দলটি।

২০১৮ সালে প্রযুক্তিগত উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্যে টার্কিশ টেকনোলজি টিম ফাউন্ডেশন এবং তুরস্কের শিল্প ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং অনেকগুলো সংস্থার সহায়তায় শুরু হয় টেকনোফেস্টের যাত্রা। ২১টি বিভিন্ন ধরনের প্রতিযোগিতার সমন্বয়ে এই অনুষ্ঠান এখন দেশের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বের বিজ্ঞানপ্রেমিদের মিলনমেলায় পরিণত হয়েছে।

গত বছর প্রায় ৮৪টি দেশ থেকে এক লাখেরও বেশি প্রতিযোগীর অংশগ্রহণে মুখরিত হয়ে উঠেছিল ইস্তানবুল আতাতুরক এয়ারপোর্ট। অটোমোবাইল, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, স্মার্ট ট্রান্সপোরটেশন ইত্যাদিসহ এবারো প্রায় ১২২টি দেশের বিভিন্ন টিম অংশগ্রহণ করতে যাচ্ছে এই প্রতিযোগিতায়।

এ বছর মার্চের ১৫ তারিখ শেষ হয় প্রথম পর্বের আবেদন প্রক্রিয়া। পরবর্তীতে জমা দেয়া প্রোগ্রেস রিপোর্ট এর ভিত্তিতে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পায় টিম রেড-এক্স। আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্র প্রকৌশলের সহকারী অধ্যাপক মো. জুবায়ের হোসেনের তত্ত্বাবধানে শুভ, স্মরণ, আনাস, আবিরসহ সর্বমোট ঊনিশ জনের দলটির অক্লান্ত পরিশ্রমে করা ডিজাইনের উপর ভিত্তি করে শুরু করা হয় গাড়িটি তৈরির কাজ।

স্বল্প খরচে দেশি প্রযুক্তি ও লিথিয়াম আয়ন সেল ব্যবহার করে তৈরি করা হচ্ছে গাড়িটি। টেকনোফেস্টের নীতিমালা অনুসরণ করে বানানো গাড়িটিতে নানান সুরক্ষা ব্যবস্থার সঙ্গে সঙ্গে নিজে থেকে বিভিন্ন সমস্যা এবং নির্দেশ দেয়ার ক্ষমতা থাকবে গাড়িটির। আগামী জুলাই মাসে তুরস্কের উদ্দেশ্যে রওনা হবে।

jagonews24

কত কম শক্তি ব্যয় করে একটি গাড়ি একটি নির্দিষ্ট পরিমাণ পথ পাড়ি দিতে পারে, এটিই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য। ইন্টারসিটি ইস্তানবুল পার্কের ফর্মুলা ওয়ান ট্র্যাকে অনুষ্ঠিত হবে এবারের প্রতিযোগিতার মূল অংশ। কার্যকারিতার দৌড়ে কে সবচেয়ে এগিয়ে থাকে সেটিই এই প্রতিযোগিতার মূল আকর্ষণ।

প্রচলিত জ্বালানির পরিবর্তে, পরিচ্ছন্ন এবং বিকল্প ধরনের শক্তি ব্যাবহার করে গাড়ি চালানোর ব্যাপারে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ইলেক্ট্রোমবিল এবং হাইড্রমবিল, দুই ধরনের গাড়ি তৈরি এবং পরীক্ষা করা হয়। পরবর্তীতে কতটুকু শক্তি খরচ করে গাড়িটি কতখানি পথ পাড়ি দিতে পারলো তার উপর ভিত্তি করে ফলাফল ঘোষণা করা হয়।

টিম রেডেক্স এর তৈরি গাড়িটির নাম দেয়া হয়েছে বিডি-৫০। বাংলাদেশের ৫০ বছরের সুবর্ণজয়ন্তী উপলক্ষে গাড়িটির এই নামকরণ করা হয়। ২০১৬ সালে যাত্রা শুরু করে টিম রেড-এক্সের সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে গেছে স্বল্প জ্বালানি ব্যয়ে বেশি মাইলেজ দিতে সক্ষম এমন ধরনের গাড়ির পেছনে।

টিম রেড-এক্স প্রথম অংশগ্রহণ করে শেল ইকো-ম্যারাথন এশিয়া ২০১৭, সিঙ্গাপুরে। এই প্রতিযোগিতায় শেল ইকো- ম্যারাথনের ইতিহাসে প্রথম বারের মতো বাংলাদেশি কোন দল ভ্যালিড রান অর্জন করে। এই প্রতিযোগিতায় আইসিই আরবান কনসেপ্ট ক্যাটাগরিতে নবম স্থান অর্জন করে দলটি।

পরবর্তীতে ২০১৮ সালে দলটি অংশ নেয় শেল ইকো-ম্যারাথন ফ্রান্স ২০১৮ প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় টিম রেড-এক্স আইসিই আরবান কনসেপ্ট ক্যাটাগরিতে তৃতীয় স্থান অর্জন করে। এই বছর টার্কিশ টেকনোলজি টিম ফাউন্ডেশনের আমন্ত্রণে টেকনোফেস্ট ২০২১ প্রতিযোগিতায় অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে তারা।

এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]